ভোলায় জলবায়ু বিপদাপন্নতা মোকাবেলায় প্রাক-বাজেট মতবিনিময়

752

ভোলা, ১৪ মার্চ, ২০১৮ (বাসস) : জেলায় আজ স্থানীয় পর্যায়ে জলবায়ু বিপদাপন্নতা মোকাবেলায় চাহিদাসমূহ চিহিৃতকরণ ও নাগরিক সমাজের অংশগ্রহণে প্রাক-বাজেট-২০১৮-১৯ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। কোস্টট্রাস্টের আয়োজনে বুধবার বেলা ১২টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মাসুদ আলম সিদ্দিক।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাহমুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আব্দুল হালিম, ভোলা প্রেসক্লাব আহবায়ক মো. আবু তাহের, জেলা ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির উপ-পরিচালক মো. শাহাবুদ্দিন মিয়া, কোষ্টট্রাস্টের জেলা টিম লিডার রাসেদা বেগম, মৎসজীবী সমিতির নেতা মো. নুরুল ইসলাম, সাংবাদিক নেয়ামতউল্লাহ প্রমূখ।
এখানে বক্তারা বলেন, এ ধরনের একটি আয়োজন উপকূলীয় জেলা ভোলার জন্য খুবই গুরুত্বপূর্ণ। স্থানীয়ভাবে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব বিভিন্নভাবে আমরা প্রত্যক্ষ করছি। বিশেষ করে চরাঞ্চল তথা প্রত্যন্ত অঞ্চলের মানুষ এর ক্ষতির শিকার বেশি হচ্ছে। নদী ভাঙ্গনসহ বিভিন্ন কারণে ঝুঁকির মধ্যে রয়েছে নারী ও শিশুরা। তাই নদী ভাঙ্গন বন্ধে এ জেলায় ব্যাপক কাজ করছে সরকার। ইতোমধ্যে দুর্যোগ মোকাবেলায় পৃথিবীর মধ্যে বাংলাদেশ রোল মডেলে পরিণত হয়েছে। তাই জলবায়ু পরিবর্তনজনিত কারণে বিপদাপন্নতা মোকাবেলায় আগামী বাজেটে আরো বেশি করে বরাদ্দ রাখার জন্য আহবান জানান বক্তারা।