বাসস সংসদ-৫ : সম্প্রীতি বৃদ্ধির লক্ষ্যে আন্তঃধর্মীয় সংলাপ চালু রয়েছে : ধর্মমন্ত্রী

181

বাসস সংসদ-৫
আন্তঃধর্মীয়-সংলাপ
সম্প্রীতি বৃদ্ধির লক্ষ্যে আন্তঃধর্মীয় সংলাপ চালু রয়েছে : ধর্মমন্ত্রী
সংসদ ভবন, ১২ জুন, ২০১৮ (বাসস) : ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, দেশের বিভাগীয় পর্যায়ে ধর্মীয় সম্প্রীতি বৃদ্ধির লক্ষ্যে আন্তঃধর্মীয় সংলাপ চালু রয়েছে।
তিনি বলেন, ‘দক্ষতা বৃদ্ধি ও মানবসম্পদ উন্নয়নের লক্ষ্যে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের অধীনে বাস্তবায়নাধীন ‘ধর্মীয় ও আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে দেশের পুরোহিত ও সেবাইতদের প্রশিক্ষণ কার্যক্রম চলমান রহিয়াছে।’
মন্ত্রী আজ সংসদে জাসদের সদস্য বেগম লুৎফা তাহেরের লিখিত প্রশ্নের জবাবে এসব কথা বলেন।
মতিউর রহমান বলেন, এই পর্যন্ত ২১ হাজার ২৯০ জন পুরোহিত ও সেবাইতদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এছাড়া মানব সম্পদ উন্নয়নের লক্ষ্যে বর্তমানে ‘মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম’ ও ‘মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম’ শীর্ষক দুটি প্রকল্প সারাদেশে চলমান রয়েছে।
সরকারি দলের সদস্য মুহাম্মদ মিজানুর রহমানের এক লিখিত প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, দেশের মসজিদের ইমামদের সরকারিভাবে বেতন-ভাতা সুবিধা প্রদান করা হয় না এবং এ উদ্যোগ গ্রহণে সরকারের আপাতত কোন পরিকল্পনা নেই। তবে, ইমাম ও মুয়াজ্জিন কলাণ ট্রাস্টে সরকার কর্তৃক প্রদত্ত অর্থ থেকে তাদের জন্য এককালীন অনুদান ও সুদবিহীন ঋণ দেয়া হয়।
বাসস/এমএসএইচ/১৩৩৫/বেউ/-আসচৌ