বাসস ক্রীড়া-২ : স্কটল্যান্ড নতুন কোচের লক্ষ্য বিশ্বকাপ ও টেস্ট মর্যাদা

242

বাসস ক্রীড়া-২
স্কটল্যান্ড-লক্ষ্য
স্কটল্যান্ড নতুন কোচের লক্ষ্য বিশ্বকাপ ও টেস্ট মর্যাদা
এডিনবার্গ, ১১ মে, ২০১৯ (বাসস) : দলকে ২০২৩ বিশ্বকাপের মূল পৌঁছে দেয়া এবং টেস্ট মর্যাদা নিশ্চিত করা নিজের প্রধান লক্ষ্য নির্ধারণ করেছেন স্কটল্যান্ডের নবনিযুক্ত কোচ শেন বার্গার।
কোচ হিসেবে তার প্রথম এসাইনমেন্ট স্কটল্যান্ড- আফগানিস্তান ওয়ানডে সিরিজ। তবে গত বুধবার বৃস্টির কারণে সিরিজের প্রথম ম্যাচটি বেস্তে যায়।
গ্যান্ট ব্র্যাডবার্নের পরিবর্তে গত জানুয়ারী মাসে স্কটল্যান্ড জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব নেন দক্ষিণ আফ্রিকার বার্গার।
বিবিসি স্কটল্যান্ডকে বার্গার বলেন, ‘অবশ্যই চেষ্টা থাকবে ২০২৩ বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করা। বিশেষ এই লক্ষ্যে আমরা তাকিয়ে আছি। তবে আমার কাছে অধিকতর গুরুত্বপূর্ণ হচ্ছে একটা পদ্ধতি (সিস্টেম) গড়ে তোলা, আমাদের তরুণ খেলোয়াড়দের এই পরিবেশের মধ্যে আনা নিশ্চিত করা। প্রকৃত অর্থে আমাদের চাওয়া হচ্ছে টেস্ট মর্যাদা, আমরা ইতোমধ্যেই তেমন পারফরমেন্স করছি।’
ব্র্যাডবার্নের অধীনে ২০১৬ টি-২০ বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করে স্কটল্যান্ড। তবে অল্পের জন্য এবারের ৫০ ওভার বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হয়।
স্কটল্যান্ড অবশ্য গত জুনে প্রথমবারের মত ওয়ানডে ম্যাচে ইংল্যান্ডকে পরাজিত করে। বার্গার বলেন সাম্প্রতিক বছরগুলোতে স্কটল্যান্ড দলের অগ্রগতি তাকে এ দায়িত্ব নিতে আকৃষ্ট করেছে।
তিনি বলেন,‘ বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন, ইতোমধ্যে দলটি অর্জন এবং দিনকে দিন ভাল করা তাকে আকৃষ্ট করেছে।’
আফগানিস্তানের পর আগামী সপ্তাহে দুই ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে স্কটল্যান্ড সফর করবে শ্রীলংকা।
আগামী বিশ্বকাপ খেলার লক্ষ্য নিয়ে আগস্টে শুরু হওয়া লীগ টু’তে খেলবে স্কটল্যান্ড।
আড়াই বছর ধরে চলা এ টুর্নামেন্ট হবে ৩৬ ম্যাচের। এখান থেকে শীর্ষ তিন দল ২০২৩ বিশ্বকাপের বাছাই পর্ব খেলার সুযোগ পাবে।
নিজ মাঠে ১৪ আগস্ট শুরু হওয়া প্রথম সিরিজে ওমান ও পাপুয়া নিউ গিনির বিপক্ষে খেলবে স্কটিশরা।
বাসস/স্বব/০৯০০/-এএমটি