পিরোজপুরে উফশী জাতের আউশ চাষের জন্য প্রণোদনা পাচ্ছেন সাড়ে পাঁচ হাজার কৃষক

539

পিরোজপুর, ৬ মে, ২০১৯ (বাসস) : উচ্চ ফলনশীল (উফশী) জাতের আউশ ধান চাষে আগ্রহ বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা সহায়তা পাচ্ছেন জেলার সাতটি উপজেলার ৫২টি ইউনিয়নের সাড়ে পাঁচ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক চাষি।
চলতি আউশ মৌসুমে সরকারের কৃষি মন্ত্রনালয় এ লক্ষ্যে ৪৮ লাখ ১২ হাজার পাঁচশ’ টাকা বরাদ্দ করেছে। এর আওতায় প্রতিবিঘা জমিতে উফশী জাতের আউশ ধান চাষের জন্য ৫ কেজি করে উফশী বীজ, ডিএপি সার ১৫ কেজি এবং এমওপি সার ১০ কেজি করে প্রদান করা হচ্ছে।
পিরোজপুরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালকের কার্যালয় সূত্রে জানা গেছে, এ বছর পিরোজপুরে ১৭ হাজার হেক্টরে আউশ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। আর উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪২ হাজার ৬ শ’ ৮৩ মে. টন।
এ বছর জেলায় উফশী জাতের আউশ ধান চাষ করা হচ্ছে ১৩ হাজার ৭ শত ৬৯ হেক্টর জমিতে, স্থানীয় জাতের চাষ হচ্ছে ৩ হাজার ৮২ হেক্টর জমিতে এবং হাইব্রিড জাতের চাষ হবে ১৪৯ হেক্টর জমিতে।
পিরোজপুরে কৃষি সম্প্রসারণ অধিদপপ্তরের উপপরিচালক আবু হেনা মোহাম্মদ জাফর বলেন, ‘চাষিদের সার ও বীজ বিনামূল্যে প্রদানের পাশাপাশি সার্বক্ষনিক পরামর্শ প্রদান করা হচ্ছে। জেলা ও উপজেলা পর্যায়ের কৃষি কর্মকর্তারা বীজতলা তৈরি থেকে পাকা ধান কর্তন পর্যন্ত চাষিদের পরামর্শ প্রদানের কাজে নিয়োজিত থাকবেন।’

image_printPrint