বাসস দেশ-১৯ রাজধানীতে ট্রাফিক আইন ভঙ্গের অভিযোগে গড়ে প্রতিদিন ২ হাজার মামলা

বাসস দেশ-১৯
ট্রাফিক আইন ভঙ্গ-মামলা
রাজধানীতে ট্রাফিক আইন ভঙ্গের অভিযোগে গড়ে প্রতিদিন ২ হাজার মামলা
ঢাকা, ১১ জুন, ২০১৮ (বাসস) : রাজধানীতে ট্রাফিক আইন ভঙ্গের কারণে গড়ে প্রতিদিন ২ হাজার মামলা করেও বন্ধ করা যাচ্ছে না ট্রাফিক আইন ভঙ্গের ঘটনা।
ট্রাফিক আইন ভঙ্গের মামলাগুলো হচ্ছে মূলত: উল্টোপথে গাড়ি চালানো, গাড়িতে হাইড্রোলিক হর্ণ ব্যবহার ও কালো রংয়ের গ্লাস ব্যবহার, ফিটনেসবিহীন যানবাহন চালানো, গাড়ী চালানো অবস্থায় মোবাইল ফোনে কথা বলা এবং লাইসেন্সবিহীন গাড়ি চালানোর দায়ে।
ঢাকা মহানগর পুলিশের দেয়া তথ্যানুযায়ী, গত কয়েক মাসে, ট্রাফিক আইন ভঙ্গের দায়ে প্রতিদিন গড়ে ২ হাজারের মতো মামলা দায়ের করা হয়েছে। বিভিন্ন ধরনের যানবাহনের বিরুদ্ধে এসব মামলা দায়ের করা হয়। এছাড়াও
ট্রাফিক আইন ভঙ্গের দায়ে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) প্রতিদিন গড়ে ১৭ লাখ টাকা জরিমানা আদায় করে।
এই মামলাগুলোর মধ্যে প্রতিদিন গড়ে ৭০০ মামলা দায়ের করা হয় মোটর সাইকেলের বিরুদ্ধে। এছাড়া প্রতিদিন গড়ে ৪০-৫০টি মোটর সাইকেল জব্দ করা হয় ট্রাফিক আইন ভঙ্গের দায়ে।
প্রতিদিন গড়ে ২০০ মামলা দায়ের করা হয় উল্টোপথে গাড়ি চালানোর দায়ে। প্রতিদিন গড়ে ৬০টি মামলা দায়ের করা হয় গাড়ি চালানোর সময় মোবাইল ফোনে কথা বলার কারণে।
প্রতিদিন গড়ে ৪৪টি মামলা দায়ের করা হয় গাড়িতে হাইড্রোলিক হর্ণ ব্যবহার করার জন্য।এছাড়া প্রতিদিন ৯টি মামলা দায়ের করা হয় গাড়িতে কালো গ্লাস ব্যবহার করার জন্য।
এছাড়া ঢাকা মহানগর পুলিশ প্রতিদিন গড়ে ৬০টি গাড়ি ডাম্পিং করে এবং ৬০০ গাড়িতে রেকার লাগায় ট্রাফিক আইন ভঙ্গের দায়ে। গত রোববার উল্টোপথে গাড়ি চালানো ও ট্রাফিক আইন না মানায় রাজধানীতে ২২৭৪ টি মামলা দায়ের হয়েছে বলে ট্রাফিক বিভাগ সূত্রে জানা গেছে।
বাসস/এসপিএল-এমএমবি/১৮২৫/আরজি