ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম পর্ব আজ

327

নয়াদিল্লি, ৬ মে, ২০১৯ (বাসস) : চতুর্থ পর্বের নির্বাচনের ছয় দিন পর আজ ভারতের ম্যারাথন লোকসভা নির্বাচনের পঞ্চম পর্ব অনুষ্ঠিত হচ্ছে। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ও তার মা সোনিয়া গান্ধী এতে উত্তর প্রদেশের আমেথি ও রায় বেরিলি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
নির্বাচনে রাহুল ও সোনিয়াসহ সাতটি প্রাদেশিক ও ইউনিয়ন টেরিটরিতে বিস্তৃত ৫১টি আসনে ৬৭৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
রাহুল ও সোনিয়া যথাক্রমে উত্তর প্রদেশের পূর্বাঞ্চলীয় আমেথি ও রায় বেরিলি সংসদ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। আমেথিতে রাহুল বিজেপি প্রার্থী এক ফেডারেলমন্ত্রী ও সাবেক টিভি অভিনেত্রী স্মৃতি ইরানির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২০১৪ সালের সংসদ নির্বাচনে রাহুল এক লাখ ভোটের ব্যবধানে স্মৃতির কাছে পরাজিত হয়েছিলেন।
এদিকে সোনিয়া গান্ধী বিজেপি প্রার্থী দীনেশ প্রতাপ সিং-এর সঙ্গে রায় বেরিলিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৯৯৭ সাল থেকে তিনি এ আসন থেকে চারবার জয়লাভ করেন। ২০১৪ সালের সাধারণ নির্বাচানে সোনিয়া, বিজেপি প্রার্থী অজয় আগোরওয়ালের বিপক্ষে প্রায় ৩, ৫২, ০০০ ভোটের ব্যবধানে জয়লাভ করেন।
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং আগামীকাল লাক্ষেèৗ নির্বাচনী আসনে সমাজবাদী দলের প্রার্থী পুনম সিনহার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন। পুনম বলিউড অভিনেতা শত্রুঘ্ন সিনহার মেয়ে। শত্রুঘ্ন অভিনেতা থেকে রাজনীতিতে যোগদান করেন। সম্প্রতি তিনি বিজেপি থেকে কংগ্রেসে যোগদান করেছেন।
৮ কোটি ৭৫ লাখের বেশি ভোটার পঞ্চম ধাপের এ নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করবে। এ নির্বাচনের মধ্য দিয়ে মোট ৫৪৩ লোকসভা নির্বাচনী আসনের মধ্যে ৪২৪ টি আসনের নির্বাচন সম্পন্ন হবে। ম্যারাথন এই নির্বাচনের শেষ দুটি ধাপ আগামী ১২ ও ১৯ মে অনুষ্ঠিত হওয়ার প্রস্তুতি চলছে। ভোট গণনা চলবে আগামী ২৩ মে পর্যন্ত।
ভারতের নির্বাচন কমিশনের বিবৃতি অনুসারে, বিহার নির্বাচনী এলাকার পাঁচটি, জম্মু ও কাশ্মিরের দুটি, ঝাড়খ-ের চারটি, মধ্যপ্রদেশে সাতটি, রাজস্থানে ১২টি, উত্তর প্রদেশে ১৪টি ও পশ্চিম বঙ্গের সাতটি আসনে ম্যারাথন এই নির্বাচনের পঞ্চম ধাপে অনুষ্ঠিত হবে।