বরিশালে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

511

বরিশাল, ৫ মে, ২০১৯ (বাসস): জেলায় চলতি মৌসুমে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা সৃষ্টি হয়েছে। বোরো ধানের নমুনা পরীক্ষায় হাইব্রিড হেক্টর প্রতি ৪৫ মে. টন, উফশী হেক্টর প্রতি ৩ দশমিক ৮ মে. টন ও স্থানীয় জাতের বোরো হেক্টর প্রতি ১ দশমিক ৭০ মে. টন উৎপাদন হয়েছে বলে জেলা কৃষি দপ্তর সূত্রে জানা গেছে।
জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্র আরো জানায়, জেলায় মোট ৫২ হাজার ৪’শ ৫৮ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে এবং এ পর্যন্ত আবাদ হয়েছে মোট ৫২ হাজার ৫শ’ ৮৩ হেক্টর জমিতে।
হাইব্রিড আবাদের লক্ষ্যমাত্রা ১৭ হাজার ৩শ’ ৭৭ হেক্টর জমিতে হলেও আবাদ হয়েছে ১৯ হাজার ৭শ’ ৩৮ হেক্টর জমিতে, উফশী আবাদের লক্ষ্যমাত্রা ৩১ হাজার ৫শ’ ৮৪ হেক্টর জমিতে হলেও আবাদ হয়েছে ২৯ হাজার ২০ হেক্টর জমিতে এবং স্থানীয়জাত আবাদের লক্ষ্যমাত্রা ৩ হাজার ৪শ’ ৯৭ হেক্টর জমিতে হলেও আবাদ হয়েছে ৩ হাজার ৮শ’ ২৫ হেক্টর জমিতে।
সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোসামৎ সাবিনা ইয়াসমিন জানান, অনুকূল আবহাওয়া, কীট পতঙ্গের আক্রমণ কম হওয়া, পর্যাপ্ত সার ও সেচ এবং আধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে বোরো আবাদ বা উৎপাদনের চূড়ান্ত ফলাফল জানা যাবে বলে তিনি উল্লেখ করেন।
এ ব্যাপারে বরিশালে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক হরিদাস শিকারী বলেন, ‘কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে মাঠ পর্যায়ে কৃষকদের মাঝে সময় মতো সব ধরনের সহায়তা দেয়া হয়েছে। আর মাত্র ২০ বা ২৫ দিন আবহাওয়া বর্তমান অবস্থায় থাকলে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।’