বাসস দেশ-১৬ : প্রস্তাবিত বাজেটে শিশুদের জন্য বরাদ্দ বাড়ানো প্রশংসনীয়

384

বাসস দেশ-১৬
শিশু-বাজেট
প্রস্তাবিত বাজেটে শিশুদের জন্য বরাদ্দ বাড়ানো প্রশংসনীয়
ঢাকা, ১১ জুন, ২০১৮ (বাসস) : প্রস্তাবিত বাজেটে সরকারের সামাজিক সুরক্ষা বলয় কর্মসূচীতে শিশুদের জন্য বরাদ্দ বাড়ানোকে ইতিবাচকভাবে দেখছে বেসরকারি উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেন।
আজ রাজধানীর গুলশানে নিজেদের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিশু বাজেট নিয়ে সংস্থার পর্যবেক্ষণ তুলে ধরেন চাইল্ড রাইটস গভর্ন্যান্স অ্যান্ড চাইল্ড প্রোটেকশন সেক্টরের ডেপুটি ডিরেক্টর, গভর্ন্যান্স অ্যান্ড পাবলিক ফাইন্যান্স, আশিক ইকবাল।
শিক্ষা ও স্বাস্থ্য খাতের বরাদ্দ আরো বাড়ানোর ওপর গুরুত্ব প্রদান করেন তারা।
উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেনের চাইল্ড রাইটস গভর্ন্যান্স অ্যান্ড চাইল্ড প্রোটেকশন সেক্টরের পরিচালক লায়লা খন্দকার ও প্রোগ্রাম ডেভেলপমেন্ট অ্যান্ড কোয়ালিটি বিভাগের পরিচালক রিফাত বিন সাত্তার ও অন্যান্য কর্মীবৃন্দ।
বক্তারা বলেন,শিশু বাজেটের অন্তর্ভূক্ত ১৫টি মন্ত্রণালয়ে এবার শিশুদের জন্য ৬৫ হাজার ৬৫০ কোটি টাকার বরাদ্দ রাখা হয়েছে যা জাতীয় বাজেটের ১৪ দশমিক ১ শতাংশ । গত বছরের তুলনায় সরকারের সামাজিক সুরক্ষা বলয় কার্যক্রমে বরাদ্দ সমগ্র বাজেটের অংশ হিসেবে কমেছে। তবে শিশু সংশ্লিষ্ট সামাজিক সুরক্ষা বলয়ে বরাদ্দ বেড়েছে ২০ দশমিক ২ শতাংশ। বিশেষ করে এ খাতে প্রতিবন্ধী শিশুদের জন্য ২৩০ দশমিক ৩ শতাংশ অর্থ বরাদ্দ বাড়ানো খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।
তারা বলেন,স্কুল ফিডিং কার্যক্রম বাড়ানোর ফলে শিশুদের ঝরে পড়ার হার কমার সম্ভবনা রয়েছে। এবং তাদের পুষ্টির চাহিদা নিশ্চিত করায় অগ্রগতি হবে বলে মনে করে সেভ দ্য চিলড্রেন।
এসব প্রশংসনীয় উদ্যোগের পাশাপাশি শিক্ষা ও স্বাস্থ্য খাতে মোট অর্থ বরাদ্দ নিয়ে উদ্বেগ প্রকাশ করে সেভ দ্য চিলড্রেন। শিক্ষাখাতে বাজেট বেড়েছে মাত্র ৫.২ শতাংশ এবং স্বাস্থ্যখাতে ১৩.২ শতাংশ। সামাজিক সুরক্ষা বলয় কর্মসূচীতে শিশুদের জন্য বরাদ্দ বাড়ানোসহ বেশ কিছু ইতিবাচক পদক্ষেপ লক্ষণীয় হলেও শিশুদের সার্বিক জীবনমান উন্নয়নে আরও উদ্যোগী হওয়ার প্রয়োজন রয়েছে বলে মনে করে সেভ দ্য চিলড্রেন।
বাসস/সবি/এসএস/১৮০৫/- জেজেড