কাজের গুণগত মান বৃদ্ধি করে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হবে : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

189

ঢাকা, ৫ মে, ২০১৯ (বাসস) : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম বলেছেন, কাজের গুণগত মান বৃদ্ধি করে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হবে।
তিনি বলেন, ‘শুধু উন্নয়নের কথা এখন বলতে চাই না। বলতে চাই টেকসই উন্নয়নের কথা। কোনভাবেই যেনো একটি সৃষ্টি বিপন্নতার দিকে চলে না যায়, সেদিকে লক্ষ্য রাখতে চাই।’
মন্ত্রী আজ রাজধানীর সেগুনবাগিচায় গণপূর্ত অধিদপ্তরের সম্মেলন কক্ষে গণপূর্ত অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
তিনি বলেন, গণপূর্ত বিভাগের একজন প্রকৌশলী বা নির্মাণ কাজে সম্পৃক্তদের আন্তরিকতা, স্বচ্ছতা, সততা আর নিষ্ঠার সাথে কাজ না করলে সে কাজের ক্ষতি হবে সুদূরপ্রসারী। ফলে দায়-দায়িত্বের জায়গায় প্রত্যেককে কঠোর হতে হবে।
মন্ত্রী বলেন, ‘দরিদ্র, নিম্ন-মধ্যবিত্ত, মধ্যবিত্ত, বিপন্ন ও তৃণমূল জনগোষ্ঠীর প্রতি দায়বদ্ধতার কথা আমাদের মনে রাখতে হবে। যাদের ত্যাগ ও শ্রমের দায় থেকে বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ করে গড়ার জন্য কাজ করতে হবে।’
তিনি বলেন, ‘অনাকাঙ্খিত হস্তক্ষেপ আমি করি না, তবে সেই জায়গাতে হস্তক্ষেপ করি এবং করবো, যদি দৃশ্যমান হয় যে কাজটি হওয়া উচিত ছিলো, সেটি হয়নি। মেরামতের নামে কাজ না করে কোটি কোটি টাকা বিনষ্ট করলে চোখ বন্ধ করে থাকবো না।’
মন্ত্রী বলেন, একটি উন্নত-সমৃদ্ধ দেশ বিনির্মাণে শেখ হাসিনার চলমান রাষ্ট্র ব্যবস্থায় গণপূর্ত অধিদপ্তরের প্রকৌশলী, কর্মকর্তা-কর্মচারীরা উল্লেখযোগ্য ও গুরুত্বপূর্ণ ব্যক্তি।
গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাহাদাত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আখতার হোসেন ও ড. মো. আফজাল হোসেন এবং গণপূর্ত অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।