পার্বত্য এলাকায় চিকিৎসা সেবা নিশ্চিতে শূণ্য পদে চিকিৎসক নিয়োগের সুপারিশ

166

ঢাকা, ৫ মে, ২০১৯ (বাসস) : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় পার্বত্য এলাকায় চিকিৎসা সেবা নিশ্চিতে জেলাসমূহের হাসপাতাল ও কমিউনিটি ক্লিনিকে শূণ্যপদে দ্রুত চিকিৎসক নিয়োগ দেয়ার সুপারিশ করা হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি মো. দবিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য পাবর্ত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, দীপংকর তালুকদার, এ, বি, এম ফজলে করিম চৌধুরী এবং বাসন্তী চাকমা সভায় অংশগ্রহণ করেন।
সভায় পার্বত্য চট্টগ্রাম এলাকার জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের লক্ষ্যে তিন পার্বত্য জেলায় বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
এছাড়া কাপ্তাই লেক খননের সম্ভাব্যতা যাচাই করে কাপ্তাই লেকের রাঙামাটি থেকে থেগামুখ পর্যন্ত নাব্যতা বৃদ্ধির লক্ষ্যে ডিপিপি প্রণয়ন করা হয়েছে বলে সভায় জানানো হয়। ডিপিপির উপর নৌ-পরিবহণ মন্ত্রণালয়ে গত মার্চে যাচাই কমিটির সভা অনুষ্ঠিত হয় এবং এ সভার সিদ্ধান্তের আলোকে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উল্লেখ করা হয়।
সভায় কাপ্তাই লেকে মৎস্য উৎপাদন আরো বৃদ্ধি করতে সবধরনের কার্যকর ব্যবস্থা নেয়ার পরামর্শ দেয়া হয়। এ লক্ষ্যে লেকে আরো অধিক মৎস্য পোনা অবমুক্ত করার উপরও গুরুত্বরোপ করা হয়।
সভার শুরুতে নিউজিল্যান্ডের ক্রাইস্ট চার্চ মসজিদে এবং ইস্টার সানডেতে শ্রীলংকার চার্চ ও হোটেলে বোমা হামলায় নিহতদের স্মরণে ১ মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয় এবং নিহতদের আত্মার শান্তি ও মাগফিরাত কামনা করা হয়।
সভায় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, আনসার ও ভিডিপির মহাপরিচালক, তিন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।