বাসস দেশ-৩৪ : ময়মনসিংহ-নেত্রকোনা অবস্থানরত লঘুচাপটি দুর্বল হয়ে পড়ছে

547

বাসস দেশ-৩৪
আবহাওয়া-শেষ বিজ্ঞপ্তি
ময়মনসিংহ-নেত্রকোনা অবস্থানরত লঘুচাপটি দুর্বল হয়ে পড়ছে
ঢাকা, ৪ মে ২০১৯ (বাসস): পাবনা-টাঙ্গাইল-ময়মনসিংহ অঞ্চল এবং এর পার্শ¦বর্তী এলাকায় অবস্থানরত স্থল গভীর নি¤œচাপটি আরও উত্তর উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে প্রথমে নি¤œচাপ এবং পরবর্তীতে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে ময়মনসিংহ-নেত্রকোনা অঞ্চলে অবস্থান করছে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। সুস্পষ্ট লঘুচাপটি পরবর্তীতে আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে গুরুত্বহীন হয়ে পড়বে।
এদিকে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।
আবহাওয়ার সর্বোশেষ ৪৬ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে আজ সন্ধ্যায় এ কথা জানানো হয়।
এতে বলা হয়, স্থল নি¤œচাপটির প্রভাবে বাংলাদেশের আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে এবং দেশের কিছু কিছু স্থানে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি অব্যাহত রয়েছে।
উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপ পার্থক্যের আধিক্য রয়েছে এবং এর ফলে উত্তর বঙ্গোপসাগরে এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সাগর উত্তাল রয়েছে।
অমাবস্যা ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের কারণে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, ভোলা, হাতিয়া, সন্দ্বীপ, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং এদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোতে ২ থেকে ৪ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচছ¡াসে প্লাবিত হতে পারে।
বাসস/সবি/এফএইচ/২০০০/কেজিএ