দেশের সকল নৌ বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

275

ঢাকা, ১১ জুন, ২০১৮ (বাসস) : চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।
ফেরী ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত মৌসুমী স্থল নি¤œচাপটি আরও উত্তরÑপূর্ব দিকি অগ্রসর ও দুর্বল হয়ে লঘুচাপ আকারে বর্তমানে বাংলাদেশের কুমিল্লা ও ভারতের ত্রিপুরা অঞ্চলে অবস্থান করছে। এটি আরও উত্তর-পূর্বদিকে অগ্রসর হতে পারে।
মৌসুমী বায়ু উত্তর বঙ্গোপসাগরে সক্রিয় অবস্থায় আছে।এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে।উত্তর বঙ্গোপসাগর,বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
আবহাওয়ায় এক ভারী বর্ষণের সতর্কবানীর পূর্বাভাসে বলা হয়, আজ বেলা ১১ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে ঢাকা,খুলনা ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও দমকা/ঝড়ো হাওয়া হাওয়াসহ ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।
আজ আবহাওয়ার এক পূর্বাভাসে বলা হয়, পরবর্তী ৭২ ঘন্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেেেত পারে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়,ঢাকা,ময়মনসিংহ,খুলনা,বরিশাল,চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়া বিজলী চমকানো সহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি বৃষ্টি হতে পারে।সেই দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
রংপুর বিভাগসহ রাজশাহী এবং নওগা অঞ্চলের উপর দিয়ে বিরাজমান তাপপ্রবাহ প্রশমিত হতে পারে।
আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, উত্তরÑপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত ও মৌসুমী নি¤œচাপে পরিণত হয়ে ১০ জুন রাত ৯ টার দিকে (সীতাকুন্ডের নিকট দিয়ে) চট্টগ্রাম উপকূল অতিক্রম করে এবং দুর্বল হয়ে বাংলাদেশের কৃমিল্লা ও ভারতের ত্রিপুরা অঞ্চলে লঘুচাপ রূপে অবস্থান করছে।এটি আরো উত্তর/উত্তরÑপূর্ব দিকে অগ্রসর হতে পারে।মৌসুমী বায়ু উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে এবং গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রাখছে।দক্ষিণ-পশ্চিমা মৌসুমী বায়ু চট্টগ্রাম,সিলেট,ময়মনসিংহ ও ঢাকা বিভাগে বিস্তার লাভ করেছে।
আগামীকাল সূর্যোদয় ভোর ৫ টা ১০ মিনিটে।