বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ সৌদি কোম্পানির

215

ঢাকা, ২৯ এপ্রিল ২০১৯ (বাসস) : সফররত সৌদি আরবের দুটো কোম্পানির প্রতিনিধিরা বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছেন।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে আজ সচিবালয়ে সৌদি আরবের কোম্পানি ‘এসিডাব্লিউএ পাওয়ার’ এবং ‘সৌদি আরামকো’ এর ৪ সদস্যের প্রতিনিধিদল সাক্ষাৎ করে এই আগ্রহের কথা জানিয়েছেন।
‘এসিডাব্লিউএ পাওয়ার’ বিদ্যুৎ উৎপাদন ও এলএনজি অথবা গ্যাস সরবরাহ এবং এ সংক্রান্ত বিনিয়োগে কাজ করতে আগ্রহী। এছাড়া সোলার পাওয়ার উৎপাদন বা এ খাতের উন্নয়নে সৌদির এ কোম্পানি কাজ করতে চাচ্ছে।
উল্লেখ্য, ফেনী জেলার সোনাগাজীতে ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অভ্ বাংলাদেশ (ইজিসিবি) লিমিটেড এবং সৌদি আরবের এল ফেনার কোম্পনির মধ্যে জয়েন্ট ভেঞ্চারের মাধ্যমে ১০০ মেগাওয়াট সৌর (ফটোভোল্টাইক) বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ নিয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর প্রায় চূড়ান্ত পর্যায়ে। গত ২১ জানুয়ারি সৌদি আরবের জাতীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসভিত্তিক কোম্পানি ‘সৌদি আরামকো’ বাংলাদেশ সফর করে প্রাথমিকভাবে বাংলাদেশে তেল শোধনাগার স্থাপনে আগ্রহ প্রকাশ করে।
বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, সৌদি আরবের বিনিয়োগকে সার্বিকভাবে স্বাগত জানানো হবে। বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়াগের প্রচুর সম্ভাবনা রয়েছে। বিদ্যমান প্রকল্পসমূহেও সৌদি কোম্পানিগুলো বিনিয়োগ করতে পারে। এ সময় তিনি সুনির্দিষ্ট প্রকল্প নিয়ে প্রস্তাব দেয়ার অনুরোধ করেন। বিদ্যুৎ বিভাগের যুগ্মসচিব (উন্নয়ন) কে সৌদি বিনিয়োগ সংক্রান্ত ফোকাল পয়েন্ট নিযুক্ত করা হয়।
আলোচনাকালে অন্যান্যের মাঝে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মশি, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মোঃ শফিকুল্লাহ, আরামকো‘র ভাইস প্রেসিডেন্ট আব্দুল সালাম আল হামজি, আরামকো’র বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার জুলিও সি হ্যাসেলমেয়ার মসেস, ‘এসিডাব্লিউএ পাওয়ার’ এর পরিচালক আইয়াদ ও জেনারেল ম্যানেজার মোহাম্মদ আহমেদ এম খাতির উপস্থিত ছিলেন।

image_printPrint