সারাদেশে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

114

ঢাকা, ২৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : র‌্যালি, লিগ্যাল এইড মেলা, রক্তদান কর্মসূচি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে আজ সারাদেশে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। এবারে দিবসটির প্রতিপাদ্য হচ্ছে : ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান- বিনামূল্যে লিগাল এইডে আইনি সেবা দান’। এ সংক্রান্ত বাসস’র সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদনগুলো হচ্ছে :
বরগুনা : র‌্যালি, লিগ্যাল এইড মেলা, রক্তদান কর্মসূচি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বরগুনায় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। জাতীয় আইনগত সহায়তা প্রধান সংস্থা দিবসটি পালন করেছে।
জেলা জজ কোর্টের হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, বরগুনা জেলা ও দায়রা জজ এবং জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার চেয়ারম্যান মো. আছাদুজ্জামান। আলোচনা করেন, বরগুনা জেলা প্রশাসক কবীর মাহমুদ, পুলিশ সুপার মো. মারুফ হোসেন-বিপিএম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. হাফিজুর রহমান, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এ.ই.এম জাহিদ হাসান, সিভিল সার্জন ডা. হুমায়ুন শাহিন খান, জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট আবদুর রহমান নান্টু, জেলা লিগ্যাল এইড অফিসার মো. মেহেদী হাসান, জিপি মো. মজিবুর রহমান, পিপি এডভোকেট ভুবন চন্দ্র হাওলাদার, বিশেষ পিপি মোস্তাফিজুর রহমান বাবুল, পৌর মেয়র মো. শাহাদাত হোসেন, সদর উপজেলা চেয়ারম্যান মো. মনিরুল ইসলাম, বরগুনা সরকারি কলেজের অধ্যক্ষ আবুল কালাম আজাদ, বরগুনা প্রেসক্লাবের সভাপতি চিত্তরঞ্জন শীল, জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি মনির হোসেন কামাল, এডভোকেট জিয়া উদ্দিন, এডভোকেট মনোয়ারা বেগম, সংকল্পের পরিচালক মীর্জা এস আই খালেদ, জেলা এনজিও ফোরামের সভাপতি আবদুল মোতালেব মৃধা, লিগ্যাল এইডের সুবিধাভোগী আয়শা সিদ্দিকা, হোচেন আলী, নুপুর রানী ও কুমকুম বেগম।
বগুড়া ঃ ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান-বিনামূল্যে লিগাল এইডে আইনি সেবা দান’ এই শ্লোগানকে সামনে রেখে রোববার বগুড়ায় পালিত হলো ‘জাতীয় আইনগত সহায়তা’ দিবস । জাতীয় আইন সহায়তা দিবস উপলক্ষে জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে রোববার সকালে বর্নাঢ্য র‌্যালি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন চত্বরে বেলুন ও ফেস্টুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন জেলা ও দায়রা জজ নরেশ চন্দ্র সরকার।
ব্রাহ্মণবাড়িয়া: ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান বিনামূল্যে লিগ্যাল এইডে আইনী সেবা দান’-এ প্রতিপাদ্য নিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় বর্ণাঢ্য আয়োজনে জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। আজ রোববার সকালে জেলা জজকোর্ট প্রাঙ্গণ থেকে এ উপলক্ষ্যে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জজ কোর্ট প্রাঙ্গণে শেষ হয় সেখানে জেলা ও দায়রা জজ ও লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান শফিউল আজমের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খাঁন, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাসুদ পারভেজ, নারী ও শিশু নির্যাতন আদালতের বিচারক সাইফুর রহমান ও হাসানুল ইসলাম, সিভিল সার্জন ডাঃ মোঃ শাহ আলম, অতিরিক্ত পুলিশ সুপার আলমগীর হোসেন, জেলা আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট ওসমান গণি প্রমুখ।
চুয়াডাঙ্গায় নানা আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত
চুয়াডাঙ্গা : ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান, বিনামূল্যে লিগ্যাল এইডে আইনি সেবাদান’ প্রতিপাদ্য নিয়ে চুয়াডাঙ্গায় নানা আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষে আজ রোববার সকাল ৯ টায় জেলা ও দায়রা জজ আদালত চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা আইনজীবী সমিতির সভা কক্ষে জেলা ও দায়রা জজ রবিউল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
কুমিল্লা :আজ কুমিল্লায় বর্ণাঢ্য আয়োজনে মধ্য দিয়ে জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে জাতীয় আইনগত সহায়তা দিবস পালন করা হয়েছে। বিনামূল্যে অসহায় প্রান্তিক জনগোষ্ঠীর আইনগত সহায়তা প্রদান কর্মসূচি সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দিবসটি পালন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, লিগ্যাল এইড মেলা, রক্তদান কর্মসূচি, বিনামূল্যে ব্লাড গ্রুপিং, লিগ্যাল এইড বিষয়ক বির্তক প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ, আলোচনা সভা, নাটিকা প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে লিগ্যাল এইড কর্মসূচীর উপকারভোগী এবং ইউনিয়ন ও উপজেলা পর্যায়ের লিগ্যাল এইড কমিটির নেতৃবৃন্দ, বিচারকবৃন্দ, জেলা প্রশাসনের কর্মকর্তা, পুলিশ কর্মকর্তা, আইনজীবী, বিশিষ্ট ব্যক্তিবর্গ, সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন।
জয়পুরহাট : ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান, বিনামূল্যে লিগ্যাল এইডে আইনি সেবাদান’Ñ এ শ্লোগানকে সামনে রেখে র‌্যালি ও আলোচনা সভা আয়োজনের মধ্য দিয়ে রোববার জয়পুরহাটে পালন করা হলো জাতীয় আইন সহায়তা দিবস-২০১৯।
জয়পুরহাট জেলা জজকোর্ট এলাকা থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিন শেষে জজকোর্ট চত্বরে শেষ হয়। এখানে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এ্যাড: সামছুল আলম দুদু। জেলা ও দায়রা জজ এম এ রব হাওলাদার সভায় সভাপতিত্ব করেন। জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারি জজ মো: সামিউল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাব্যুনালের বিচারক ( জেলা জজ) এ.বি.এম মাহমুদুল হক, ভারপ্রাপ্ত অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো: ইকবাল বাহার, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড: নৃপেন্দ্রনাথ মন্ডল পিপি, সাধারণ সম্পাদক এ্যাড: মাহনূর রহমান শাহীন, এ্যাড: মোমিন আহমেদ চৌধুরী জিপি প্রমুখ।
খাগড়াছড়িতে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত
খাগড়াছড়ি : সারাদেশের ন্যায় খাগড়াছড়িতেও জাতীয় আইনগত সহায়তা দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে রোববার সকালে জেলা জজ আদালতের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের শাপলা চত্বরসহ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে অফিসার্স ক্লাব প্রাঙ্গণে শেষ হয়। পরে অফিসার্স ক্লাবের হলরুমে দিবসটির গুরুত্ব তুলে ধরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান, জেলা ও দায়রা জজ মোহাম্মদ খোরশেদ আলম সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন শরনার্থী পুনর্বাসন সংক্রান্ত টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্রলাল ত্রিপুরা এমপি।
খুলনা : নানা আয়োজনে খুলনায় আজ (রবিবার) জাতীয় আইনগত সহায়তা দিবস-২০১৯ পালিত হয়। দিবসটি পালন উপলক্ষে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা খুলনা জেলা কমিটি র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। এবারের দিবসটির প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান, বিনামূল্যে লিগ্যাল এইডে আইনি সেবাদান’।
দিবসটি উপলক্ষে সকালে খুলনা জজ আদালত প্রাঙ্গণে র‌্যালির উদ্বোধন করেন জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা জেলা কমিটির চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ মশিউর রহমান চৌধুরী । তাঁর নেতৃত্ব বর্ণাঢ্য র‌্যালিটি জজ আদালত প্রাঙ্গণ থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ
কুড়িগ্রাম ঃ নানা আয়োজনে কুড়িগ্রামে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে দিনব্যাপী লিগ্যাল এইড মেলা, ডকুড্রামা প্রদর্শন, সেচ্ছায় রক্তদান কর্মসূচি, সেরা প্যানেল আইনজীবী সম্মননা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও দিবসের তাৎপর্য সম্পর্কে আলোচনা করা হয়।
রোববার সকালে কুড়িগ্রাম জেলা জজকোর্ট অফিস থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে। পরে কোর্ট চত্বরে জেলা ও দায়রা জজ মুনসী রফিউল আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাফিজুর রহমান, পুলিশ সুপার মেহেদুল করিম, সিভিল সার্জন ডা: এস.এম আমিনুল ইসলাম প্রমুখ।
কুষ্টিয়া: ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান, বিনামূল্যে লিগ্যাল এইডে আইনি সেবাদান’ এই শ্লোগানের মধ্যদিয়ে কুষ্টিয়ায় জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
রোববার সকালে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা কুষ্টিয়া জেলা শাখার আয়োজনে জজকোর্ট প্রাঙ্গনে বেলুন উড়িয়ে ও ফিতা কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা জজ অরূপ কুমার গোস্বামী।
পরে সেখান থেকে বর্নাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে অতিরিক্ত পুলিশ সুপার একে এম জহিরুল ইসলাম, সরকারি পিপি অ্যাডভোকেট অনুপ কুমার নন্দী, জিপি অ্যাডভোকেট আক্তারুজ্জামান মাসুমসহ আদালতের বিচারকবৃন্দ
লক্ষ্মীপুর: জেলায় নানা আয়োজনের মধ্যদিয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস পালন করা হয়েছে। রবিবার সকালে জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে জেলা জজ আদালত প্রাঙ্গণে দিবসটি পালন করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য হলো, ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান, বিনামূল্যে লিগ্যাল এইডে আইনি সেবাদান’।
সকাল সাড়ে ৯টায় বেলুন ও পায়রা উড়িয়ে লিগ্যাল এইড দিবসের কর্মসূচীর উদ্বোধন করেন জেলা ও দায়রা জজ আদালতের সিনিয়র জেলা ও দায়রা জজ মো. শাহেনূর। পরে জেলা জজ আদালত প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করেন।
নওগাঁ: জেলায় জাতীয় আইন সহায়তা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালি এবং আলোচনা সভার আয়োজন করা হয়। রোববার সকাল সাড়ে ১০টায় এ উপলক্ষে জেলা জজকোট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিশেষ বিশেষ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় জেলা জজকোর্ট চত্বরে এসে শেষ হয়।
পরে সেখানে জেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি জেলা ও দায়রা জজ এ কে এম শহিদুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত আলোচনাসভায় জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান, পুলিশ সুপার মোঃ ইকবাল হোসেন এবং নওগাঁ হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ রওশান আরা বেগম বক্তব্য রাখেন।
নড়াইল : ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান বিনামুল্যে লিগ্যাল এইডে সেবাদান’ এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে নড়াইলে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। রোববার দিবসটি পালন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে জেলা জজ আদালত চত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
নীলফামারী : জেলায় আজ রোববার বেলা ১১টার দিকে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে জেলা জজ আদালত চত্ত্বরে আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটি চেয়ারম্যান রেজাউল করিম সরকারের সভাপতিত্বে বক্তৃতা দেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শাহীনুর আলম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক পরেশ চন্দ্র শর্ম্মা, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক মাহবুবুর রহমান, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জাহিদুল হক, অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন, জেলা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা আসাদ আলম, জেলা আইনজীবী সমিতির সভাপতি আলীমুদ্দিন বসুনিয়া, সাধারণ স¤পাদক অক্ষয় কুমার রায় প্রমুখ।
শরীয়তপুর : ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান, বিনামূল্যে লিগ্যাল এইডে আইনি সেবাদান’ প্রতিপাদ্য নিয়ে শরীয়তপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে।
এই উপলক্ষে আজ রোববার সকাল সাড়ে ৯ টায় বর্ণাঢ্য র‌্যালির মধ্যদিয়ে দিবসের শুরু হয়। র‌্যালিটি জেলা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা ও দায়রা জজ কার্যালয়ে শেষ হয়। দিবসটি উপলক্ষে দিন ব্যাপী আইন সহায়তা মেলা, রক্তদান কর্মসূচী, নাটক, চলচ্চিত্র প্রদর্শনী ও পুরস্কার বিতরণের আয়োজন রয়েছে।
জেলা ও দায়রা জজ প্রশান্ত কুমার বিশ্বাসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক কাজী আবু তাহের। বিশেষ অতিথি ছিলেন বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো: আল আল মামুন শিকদার, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মরিয়ম মুন মুঞ্জুরী, সিভিল সার্জন ডা. খলিলুরর রহমান, জেলা আইনজীবী সমিতির সভাপতি মো: আবু সাঈদ, সাধারণ সম্পাদক মো: জহিরুর ইসলাম, পিপি এ্যাড. মির্জা হজরত আলী, জিপি এ্যাড. আলহাজ্ব আলমগীর হোসেন মুন্সী।
শেরপুর: ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান, বিনা মূল্যে লিগ্যাল এইডে আইনি সেবাদান’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে রবিবার জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
রোববার সকাল ১০ টায় জেলা ও দায়রা জজ আদালত চত্বরে শান্তির কপোত পায়রা ও বেলুন উড়িয়ে দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা ও দায়রা জজ এবং কমিটির চেয়ারম্যান কে এম শহীদ আহম্মেদ।

image_printPrint