বাসস সংসদ-৯ : সংসদে উদ্ভিদের জাত সংরক্ষণ বিল-২০১৯ পাস

320

বাসস সংসদ-৯
বিল-পাস
সংসদে উদ্ভিদের জাত সংরক্ষণ বিল-২০১৯ পাস
সংসদ ভবন, ২৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : উদ্ভিদের জাত সংরক্ষণ, নিবন্ধন, প্রজননবিদ ও কৃষকের অধিকার এবং আনুসাঙ্গিক বিষয়ে সুনির্দিষ্ট বিধান করে উদ্ভিদের জাত সংরক্ষণ বিল-২০১৯ আজ সংসদে সংশোধিত আকারে পাস করা হয়েছে।
কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বিলটি পাসের প্রস্তাব করেন।
বিলের বিধান কার্যকর হবার পর গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে উদ্ভিদের জাত সংরক্ষণ কর্তৃপক্ষ প্রতিষ্ঠার বিধান করা হয়েছে।
বিলে কর্তৃপক্ষের কার্যালয় স্থাপন, কর্তৃপক্ষের ক্ষমতা ও কার্যাবলী, পরিচালনা ও প্রশাসন, দশ সদস্যের পরিচালনা বোর্ড গঠন, বোর্ডের সভা, কর্তৃপক্ষের চেয়ারম্যান নিয়োগ, রেজিস্ট্রার নিয়োগ, কর্মচারী নিয়োগ, উদ্ভিদের গণ ও প্রজাতি নির্ধারণ, উদ্ভিদের জাত সংরক্ষণ নিবন্ধন, নিবন্ধনের প্রক্রিয়া, নিবন্ধনের অযোগ্যতা, উদ্ভিদের জাত সংরক্ষণের শর্তাবলী, সংরক্ষিত জাতের নামকরণ, প্রজননবিদের অধিকার, মেয়াদ, কৃষক অধিকার, ব্যক্তি, সমিতি বা প্রতিষ্ঠানের অধিকার, অধিকার স্থগিত, বাতিল, স্বীকৃতি সনদ ও পুরস্কারসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।
বিলে কর্তৃপক্ষের তহবিল, বাজেট, হিসাব রক্ষণ, ঋণ গ্রহণের ক্ষমতা, বার্ষিক প্রতিবেদন ও বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে বিধান করা হয়।
এছাড়া বিলে উল্লেখিত বিধান লংঘনজনিত অপরাধে সর্বোচ্চ ২ বছর কারাদন্ড ও পাঁচ লাখ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত করার বিধান করা হয়।
জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, মুজিবুল হক, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাঠোয়ারি, বেগম নাজমা আখতার, বেগম রওশন আরা মান্নান ও গণফোরামের মোকাব্বির খান বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে একটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।
বাসস/এমআর/১৬২০/-অমি