নানা কর্মসূচিতে পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস পালিত

363

ঢাকা, ২৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষা সম্পর্কে দেশব্যাপী সচেতনতার সংস্কৃতি গড়ে তুলতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ রোববার রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস’ পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়সহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান আলোচনা সভা, র‌্যালি, ট্রাক-শো, সভা-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।
চলতি বছর দিবসটির মূল প্রতিপাদ্য হচ্ছে- ‘নিরাপদ কর্মপরিবেশ, টেকসই উন্নয়নের পথে বাংলাদেশ’। বাংলাদেশে এবার নিয়ে চতুর্থবারের মতো জাতীয়ভাবে দিবসটি পালিত হলো।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
এ উপলক্ষে আজ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর পেশাগত স্বাস্থ্য ও সেইফটি বিষয়ে এক সচেতনমূলক র‌্যালির আয়োজন করে ।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি।
র‌্যালিটি রোববার সকাল ৭ টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট প্রাঙ্গণ থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবের পূর্বপ্রান্তে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়।
র‌্যালিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সরকারের বিভিন্ন দপ্তরের পদস্থ কর্মকর্তাসহ মালিক ও শ্রমিক প্রতিনিধি উপস্থিত ছিলেন।
এছাড়া আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও), দেশি-বিদেশি দাতাসংস্থার প্রতিনিধিগণ র‌্যালিতে অংশগ্রহণ করেন।
দিবসটি উপলক্ষে আজ বিকেলে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি।