পানগাঁও এবং আশুগঞ্জে দু’টি কার্গো টার্মিনাল নির্মাণ করা হবে

374

ঢাকা, ২৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : সার, গম, ভুট্টা, সিমেন্ট ও অন্যান্য পণ্য নদীপথে সহজে পরিবহনের জন্য পানগাঁও এবং আশুগঞ্জে দু’টি কার্গো টার্মিনাল নির্মাণ করা হবে। ইতোমধ্যে পরামর্শক প্রতিষ্ঠান কার্গো টার্মিনাল দু’টির মাস্টার প্ল্যান তৈরি করেছে।
আজ রাজধানীর মহাখালীস্থ ব্র্যাক সেন্টারে পানগাঁও এবং আশুগঞ্জে দু’টি কার্গো টার্মিনাল নির্মাণ সংক্রান্ত সমীক্ষা প্রতিবেদনের ওপর আয়োজিত এক কর্মশালায় এসব তথ্য জানানো হয়। নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ভোলা নাথ দে এই কর্মশালার উদ্বোধন করেন।
বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মাহবুব উল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে পরামর্শক প্রতিষ্ঠান ডিডিসি’র দলনেতা সুভাশীষ সেন, বিশ্বব্যাংকের টাস্ক টীম লীডার রাজেশ রোহতগি এবং প্রকল্প পরিচালক মাহমুদ হাসান সেলিম বক্তব্য দেন। বিভিন্ন প্রতিষ্ঠানের স্টেক হোল্ডারগণ কর্মশালায় অংশগ্রহণ করেন।
কর্মশালায় আরও জানানো হয়, মাস্টার প্ল্যান অনুযায়ী, টার্মিনাল দু’টিতে আরসিসি জেটি (প্রতিটিতে চারটি করে), টার্মিনাল ইয়ার্ড, টার্মিনাল ভবন, গোডাউন, ট্রাক পার্কিং ইয়ার্ড, এ্যাপ্রোচ রোড, নিরাপত্তা দেয়াল, গেইট হাউজ, বৈদ্যুতিক সাব স্টেশন এবং পাম্প স্টেশন নির্মিত হবে। বিশ্বব্যাংকের অর্থায়নে বাংলাদেশ আঞ্চলিক অভ্যন্তরীণ নৌ-পরিবহন প্রকল্প-১ এর আওতায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) উক্ত কাজগুলো বাস্তবায়ন করবে।
কর্মশালায় বক্তারা জানিয়েছেন, চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ নৌ-করিডোর এবং নারায়ণগঞ্জ ও বরিশাল এর বর্ধিতাংশ অভ্যন্তরীণ ব্যবসা-বাণিজ্য এবং ভারতের সাথে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে সবচেয়ে বেশী গুরুত্বপূর্ণ ও অগ্রাধিকার রুট বা জলপথ হিসেবে সনাক্ত ও চিহ্নিত করা হয়েছে।
দেশের প্রায় ৮০ ভাগ অভ্যন্তরীণ নৌ-যান এ করিডোরের মধ্য দিয়ে চলাচল করে এবং দৈনিক প্রায় দু’ লাখ যাত্রী এসব জলপথ ব্যবহার করে।
ঢাকা-চট্টগ্রাম সড়ক পথের ওপর পণ্যবাহী যানবাহনের চাপ কমানোর উদ্দেশ্যে অভ্যন্তরীণ নৌ-পথসমূহ উন্নয়নের লক্ষ্যে বিশ্বব্যাংকের সাথে দীর্ঘদিনের আলোচনা শেষে প্রাথমিকভাবে বিআইডব্লিউটিএ কর্তৃক বিশ্বব্যাংকের আইডিএ ফান্ডের সহায়তায় প্রকল্পটি হাতে নেয়া হয়।