বাসস দেশ-২৭ : পর্যটনের বিকাশে তরুণ উদ্যোক্তাদের সহায়তা করতে ব্যাংকিং সেক্টরকে এগিয়ে আসতে হবে : মাহবুব আলী

157

বাসস দেশ-২৭
মাহবুব আলী- ব্যাংকিং সেক্টর
পর্যটনের বিকাশে তরুণ উদ্যোক্তাদের সহায়তা করতে ব্যাংকিং সেক্টরকে এগিয়ে আসতে হবে : মাহবুব আলী
ঢাকা, ২৮ এপ্রিল, ২০১৯ (বাসস ) : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন,পর্যটনের বিকাশে আমাদের তরুণ উদ্যোক্তাদের সহায়তা করার জন্য ব্যাংকিং সেক্টরকে এগিয়ে আসতে হবে।
পর্যটন সম্পর্কিত বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নের জন্য তরুণ ও নবীন উদ্যোক্তাদের ব্যাংক সহজ শর্তে ঋণ প্রদানের ব্যবস্থা করলে তারা উপকৃত হবে বলেও মন্তব্য করেন তিনি।
প্রতিমন্ত্রী আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ কর্তৃক আয়োজিত “বাংলাদেশের পর্যটন বিকাশে ব্যাংকিং সেক্টরের অবদান” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
মাহবুব আলী বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ তাদের গ্রাহকদের পর্যটনে উৎসাহিত করার জন্য বিভিন্ন ধরনের প্রণোদনা প্যাকেজও ঘোষণা করতে পারে। আমাদের বীমা কোম্পানিগুলো পর্যটকদের সুবিধার জন্য পর্যটক বীমা চালু করতে পারে।
ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটির অংশ হিসেবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ট্যুরিজম বিভাগে অধ্যায়নরত শিক্ষার্থীদের পর্যটন বিষয়কে গবেষণার জন্য বৃত্তি প্রদান করার বিষযটি সক্রিযভাবে বিবেচনা করার জন্য তিনি তাদের প্রতি অনুরোধ জানান।
প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন ডেমোগ্রাফিক ডিভিডেন্ট বা জনসংখ্যাতাত্ত্বিক বোনাসকালে রয়েছে। ইউএনডিপি’র এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানব উন্নয়নের প্রতিবেদনে বাংলাদেশকে তরুণ জনগোষ্ঠীর দেশ হিসেবে উল্লেখ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আমাদের মোট জনসংখ্যার ৬৫ শতাংশ অর্থাৎ ১০ কোটি ৫৬ লাখ লোক এখন কর্মক্ষম।
তিনি বলেন, “আরো আনন্দের বিষয এই যে, আমাদের ২ কোটি ৮ লাখ কর্মক্ষম তরুণ রয়েছে যাদের বযস ১৫ থেকে ২৯ বছর। জনসংখ্যাতাত্ত্বিক এ পরিস্থিতি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য অনেক বড় সুযোগ।’
ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক শোয়েব-উর- রহমান সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেযারম্যান অধ্যাপক মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইযার সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান, ঢাকা বিশ্ববিদ্যালয বিজনেস অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইযাত-উল- ইসলাম, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ এর চেযারম্যান অধ্যাপক মুজিব উদ্দিন আহমেদ ও অধ্যাপক আফজাল হোসেন।
বাসস/সবি/কেসি/১৮১৬/এএএ