সড়ক পরিবহন আইন কার্যকর প্রশ্নে হাইকোর্টের রুল

248

ঢাকা, ২৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ কার্যকর করতে গেজেট প্রকাশে নিস্ক্রিয়তা নিয়ে কারণ দর্শাতে সংশ্লিষ্টদের প্রতি আজ রুল জারি করেছে হাইকোর্ট।
এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ রুল জারি করে আদেশ দেয়।
‘সড়ক পরিবহন আইন ২০১৮’-কার্যকর করতে গেজেট প্রকাশে বিবাদীদের (রেসপনডেন্ট) ব্যর্থতা, নিস্ক্রিয়তা কেন অবৈধ ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না-রুলে তা জানতে চাওয়া হয়েছে। দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে বলে বাসস’কে জানান রিটকারী একলাছ উদ্দিন ভুঁইয়া।
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী এটর্নি জেনারেল পূরবী রাণী সাহা ও পূরবী রানী শর্মা।
পরিবেশবাদী ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে আইনজীবী সরওয়ার আহাদ চৌধুরী, আইনজীবী একলাছ উদ্দিন ভুঁইয়া ও আইনজীবী রিপন বাড়ৈ গত বুধবার জনস্বার্থে এ রিট আবেদনটি করেন। রিটে মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিব, প্রধানমন্ত্রী সচিব, জনপ্রশাসন সচিব, আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ বিভাগের সচিব, সংসদ বিষয়ক সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব ও স্বরাষ্ট্র সচিবকে রেসপনডেন্ট করা হয়েছে।
এর আগে আইনটি কার্যকর করতে সাত দিনের মধ্যে গেজেট প্রকাশ করতে এইচআরপিবি’র পক্ষে সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ দেয়া হয়েছিল।
রিটের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, গত বছরের ৮ অক্টোবর আইনটা সংসদে পাশ হওয়ার পর গেজেট হয়েছে। ওই আইনের মধ্যেই বলা ছিল সরকার গেজেট প্রকাশ করে আইনটাকে কার্যকর করবে। তিনি বলেন, আইনের পর ছয় মাস হয়ে যাওয়ার পরেও সরকার গেজেট প্রকাশ করেনি। আমরা লিগ্যাল নোটিশ দিয়েছিলাম গেজেট প্রকাশ করে আইনটা কার্যকর করার জন্য। সেটা না হওয়ার প্রেক্ষিতে জনস্বার্থে রিট আবেদনটি করা হয়।