বাজিস-৮ : পাবনায় জাতীয় নজরুল সম্মেলন ও বইমেলা শুরু

209

বাজিস-৮
পাবনা- নজরুল সম্মেলন
পাবনায় জাতীয় নজরুল সম্মেলন ও বইমেলা শুরু
পাবনা, ২৬ এপ্রিল ২০১৯ (বাসস) : বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে পাবনায় আজ শুরু হয়েছে তিনদিনব্যাপি জাতীয় নজরুল সম্মেলন ও আটদিনব্যাপি জেলা বইমেলা।
সরকারী এডওয়ার্ড কলেজ মাঠে ফিতা কেটে, বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানটি উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল।
এ উপলক্ষে আজ শুক্রবার সকাল ১১টায় শহরের স্বাধীনতা চত্বর’র সামনে থেকে র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
পরে পাবনার জেলা প্রশাসক জসিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বিশেষ অতিথি ছিলেন- রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ, জাতীয় গ্রন্থাগারের পরিচালক শওকত আলী, নজরুল ইনস্টিটিউট এর নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক ভূঞা, সরকারী এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ ড. হুমায়ন কবির মজুমদার, পাবনার ভারপ্রাপ্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস, শিক্ষাবিদ অধ্যাপক কামরুজ্জামান প্রমুখ।
স্বাগত বক্তব্য দেন, নজরুল ইনস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক মো. আব্দুর রহিম।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায়, নজরুল ইনস্টিটিউট ও জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে এবং জেলা প্রশাসনের আয়োজনে এই মেলায় ৪৪টি স্টল বসেছে। সরকারি ছুটির দিন সকাল ১১টা হতে রাত ৯টা পর্যন্ত এবং অন্যান্য দিন বিকেল ৩টা হতে রাত ৯টা পর্যন্ত চলবে মেলা। মেলা চলাকালে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে স্থানীয় ও ঢাকার বিশিষ্ট শিল্পীরা সঙ্গীত ও নৃত্য পরিবেশন করবেন।
সম্মেলন ও বইমেলায় নজরুল সঙ্গীত প্রশিক্ষণ, নজরুলে জীবন ভিত্তিক তথ্যচিত্র প্রদর্শনী, আলোচনাসভা, গ্রন্থমেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে কুইজ প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, উপস্থিত বক্তৃতা, কবি কন্ঠে কবিতা আবৃত্তি ইত্যাদি আয়োজন রয়েছে।
বইমেলায় বাংলা একাডেমি, ইসলামিক ফাউন্ডেশন, চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তর, বাংলাদেশ শিশু একাডেমী, বিশ্বসাহিত্য কেন্দ্রের স্টলসহ বাংলাদেশ সৃজনশীল প্রকাশক সমিতি, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির অংশগ্রহণ করেছে।
এছাড়াও স্বনামধন্য শিল্পী ফাতেমা তুজ জোহরা ও সালাউদ্দিন আহমেদ- এর কাছে নজরুল সঙ্গীতের প্রশিক্ষণ পাবেন পাবনার পঞ্চাশজন শিল্পী। পাশাপাশি, পাবনার ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত নজরুল বিষয়ক রচনা, আবৃত্তি, সঙ্গীত ও নৃত্য প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার দেয়া হবে।
বাসস/সংবাদদাতা/১৯০৬/এমকে