বাজিস-৬ : ভোলায় উদ্ধার হওয়া মেছো বাঘ কুকরী-মুকরীর গহীন অরণ্যে অবমুক্ত

135

বাজিস-৬
ভোলা-বাঘ-অবমুক্ত
ভোলায় উদ্ধার হওয়া মেছো বাঘ কুকরী-মুকরীর গহীন অরণ্যে অবমুক্ত
ভোলা, ২৬ এপ্রিল, ২০১৯ (বাসস) : জেলার উপজেলা সদরের বাপ্তা ইউনিয়নে উদ্ধার হওয়া মেছো বাঘটি গহীন অরণ্যে অবমুক্ত করা হয়েছে। আজ শুক্রবার সকালে চর কুকরী-মুকরীর বনে অবমুক্ত করা হয়। এর আগে বৃহস্পতিবার সকালে বাপ্তা কলঘাট এলাকা থেকে বিলুপ্ত প্রায় এ প্রাণীটি স্থানীয়রা আটক করলে পরে বন বিভাগের লোকজন বাঘটি উদ্ধার করে।
ভোলার বিভাগীয় বন কর্মকর্তা মো: ফরিদ মিয়া সকালে বাসস’কে জানান, কুকরী-মুকরীর বনের রেঞ্জ কর্মকর্তা সাইফুল ইসলাম ও চরফ্যাসন রেঞ্জ কর্মকর্তা মো: আলাউদ্দিন নেতৃত্বে স্থানীয় গণ্যমান্য ব্যক্তি বর্গের উপস্থিতিতে বাঘটি শুক্রবার ১১টার দিকে গহীন বনে অবমুক্ত করা হয়েছে। সাধারণত বাংলাদেশের যে সব এলাকায় মাছের আধিক্য থাকে সেসব এলাকায় এ বাঘ দেখা যায়। তাই এদের মেছো বাঘ বলে। যদিও এরা মাছের পাশাপাশি হাঁস-মুরগি, ছাগল ইত্যাদি খেয়ে থাকে।
স্থানীয়রা জানায়, মেছোবাঘটি প্রায়ই হাঁস, মুরগী ও ছাগল খেয়ে ফেলে। তাই দীর্ঘদিন থেকেই বাঘটিকে ধরার জন্য কলঘাট গুচ্ছ গ্রামের বাসিন্দারা ওৎ পেতে থাকে। বুধবার রাতে কৃষক আবুল কালাম তার বাড়ির উঠানে বাঁশ ও কাঠের তৈরি খাঁচা বানিয়ে ফাঁদ বসায় বাঘটি ধরার জন্য। ভোরে বাঘটি খাঁচার ভেতর রাখা মুরগী খেতে এসে ফাঁদে আটকা পড়ে। পরে খবর পেয়ে বন বিভাগের লোকজন ঘটনাস্থলে এসে বাঘটি উদ্ধার করে নিয়ে যায়।
সদর উপজেলা রেঞ্জ কর্মকর্তা মোঃ কামরুল ইসলাম বলেন, মেছো বাঘটির উচ্চতা প্রায় দুই ফুট। লম্বায় প্রায় সাড়ে তিন ফুট। সারা গায়ে ডোরাকাটা দাগ রয়েছে। মুখমন্ডল অনেকটা বিড়ালের মতো। গায়ের রং ধূসর। আটকের পর বিলুপ্ত প্রায় এ প্রাণীটি দেখার জন্য উৎসুক জনতা কৃষক আবুল কালামের বাড়িতে ভিড় জমায়।
বাসস/এইচএএম/১৫৩২/মরপা