ডিবিএম প্রগতিশীল কর ব্যবস্থা চাই : ডিবিএম

133

ঢাকা, ১০ জুলাই, ২০১৮(বাসস): সাধারণ মানুষের ওপর থেকে করচাপ কমাতে বিদ্যমান করব্যবস্থাকে ঢেলে সাজিয়ে প্রগতিশীল কর ব্যবস্থায় রূপদানের সুপারিশ করেছে গণতান্ত্রিক বাজেট আন্দোলন (ডিবিএম)। এজন্য সংগঠনটি রাজস্ব আয়ের ক্ষেত্রে পরোক্ষ করের পরিবর্তে প্রত্যক্ষ করের ওপর গুরুত্ব দিতে বলেছে।
রোববার রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) কার্যালয়ে আয়োজিত জাতীয় বাজেট ২০১৮-১৯ পর্যালোচনা ও বাজেটোত্তর মতবিনিময় সভায় সংগঠনটি এই সুপারিশ করেছে।
ইআরএফ ও ডিবিএম যৌথভাবে মতবিনিময় সভার আয়োজন করে।
ডিবিএমের সভাপ্রধান ড. প্রতিমা পাল মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ,বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভলপমেন্ট (বিল্ড) এর প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম,স্বাস্থ্য অধিকার আন্দোলনের সভাপতি ডা. রশীদ-ই-মাহবুব,ডিবিএমের সাধারণ সম্পাদক এ আর আমান,ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলাল,সহসভাপতি সালাউদ্দিন বাবলু প্রমূখ বক্তব্য রাখেন।
সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিবিএমের গবেষণা সম্পাদক মনোয়ার মোস্তফা।
প্রস্তাবিত বাজেটে ব্যাংকের করপোরেট করহার হ্রাসের সমালোচনা করে এম এম আকাশ বলেন,কর্মসংস্থানমূখী খাতে করপোরেট কর না কমিয়ে সরকার ব্যাংকের করপোরেট করহার কমানোর প্রস্তাব করেছে।এতে ব্যাংক মালিকরা লাভবান হবেন।অথচ এই উদ্যোগ দেশে কর্মসংস্থান তৈরি এবং দারিদ্র বিমোচনে কার্যত কোন ভূমিকা রাখবে না।
তিনি দেশে নতুন কর্মসংস্থান তৈরির জন্য কারিগরি শিক্ষা ব্যবস্থার উন্নয়ন এবং ক্ষুদ্র ও মাঝারী শিল্পের প্রতি মনোযোগ বাড়ানোর পরামর্শ দেন।
বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম দেশে বিনিয়োগ সম্প্রসারণে ওয়ান স্টপ সার্ভিস পুরোপুরি চালুর বিকল্প নেই বলে মত দেন।
ডিবিএমের গবেষণা সম্পাদক মনোয়ার মোস্তফা উবার- পাঠাও ইত্যাদির মত রাইডিং শেয়ার ব্যবস্থার ওপর থেকে প্রস্তাবিত ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব করেন।

image_printPrint