জয়পুরহাটে ৩৯তম জাতীয় বিজ্ঞান সপ্তাহের উদ্বোধন

42
image_printPrint

জয়পুরহাট, ১৩ মার্চ, ২০১৮ (বাসস) : বিজ্ঞানকে জনপ্রিয় করার উদ্দেশ্যে শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা বিকাশের জন্য প্রতিযোগিতার মাধ্যমে প্রণোদনা সৃষ্টির প্রয়াস এবং বিজ্ঞান চর্চাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার উদ্যোগ গ্রহনের লক্ষ্যে আজ মঙ্গলবার থেকে জয়পুরহাট সদরে শুরু হয়েছে দু’দিনব্যাপী ৩৯তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০১৮।
’মেধাই সম্পদ, বিজ্ঞান ও প্রযুক্তিই ভবিষ্যৎ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রধান অতিথি হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন করেন জয়পুরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আ ত ম আব্দুল্লাহেল বাকী। বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপনের মাধ্যমে শিক্ষক, শিক্ষার্থীসহ সাধারণ মানুষের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি সহজবোধ্য করা, বিজ্ঞানের অগ্রযাত্রায় জীবন ধারার উন্নয়নকে উপস্থাপন করা এবং দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিভাবান উদ্ভাবকদের চিহ্নিত করে তাদের উৎসাহ ও সহায়তা প্রদান করা হবে।
সদর উপজেলা পরিষদের অফিসার্স ক্লাব মাঠে আয়োজিত বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ফজলুর রহমান, ভাইস চেয়ারম্যান হাসিবুল আলম লিটন ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তাহের আলী। সদর উপজেলার স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিজ্ঞান ক্লাবসহ ২৪টি প্রতিষ্ঠান তাদের উদ্ভাবনী বিভিন্ন বিষয় নিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে অংশগ্রহণ করেছেন। উপজেলা পর্যায়ে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীরা জেলা পর্যায়ের বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে অংশগ্রহনের সুযোগ পাবে।