মালদ্বীপের সঙ্গে দ্বৈত কর পরিহার চুক্তির কার্য বিবরণী স্বাক্ষর

239

ঢাকা, ২৪ এপ্রিল, ২০১৯ (বাসস) : বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে দ্বৈত কর পরিহার চুক্তি সম্পাদনের লক্ষে দু’দেশের মধ্যে এ বিষয়ে দ্বিতীয় দফা আলোচনা আজ ঢাকায় বিসিএস কর একাডেমিতে অনুষ্ঠিত হয়েছে। এ সময় দু’দেশ সম্মত কার্য বিবরণীতে স্বাক্ষর করে। এর আগে প্রথম দফা বৈঠক ২০১৭ সালে মালদ্বীপের রাজধানী মালেতে অনুিষ্ঠত হয়।
দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্ক জোরদার এবং বিনিয়োগ সম্প্রসারণে অধিকতর অনুকূল পরিবেশ তৈরির লক্ষে এই দ্বৈত কর পরিহার চুক্তি সইয়ের উদ্যোগ নেয়া হয়েছে বলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে এনবিআরের সদস্য (আন্তর্জাতিক কর) আরিফা শাহানা এবং মালদ্বীপের পক্ষে সেদেশের অভ্যন্তরীণ রাজস্ব প্রশাসনের ডেপুটি কমিশনার জেনারেল হাসান জারীর নেতৃত্ব দেন।
মালদ্বীপ প্রতিনিধিদলে অমিনাথ জুমরা ও আসমা সাফিউ অংশগ্রহণ করেন। বাংলাদেশ প্রতিনিধিদলে বৃহৎ করদাতা ইউনিটের (কর) কমিশনার অপুর্ব কান্তি দাস,এনবিআরের প্রথম সচিব (কর) খন্দকার খুরশীদ কামাল প্রমূখ উপস্থিত ছিলেন।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, দ্বৈত কর পরিহার চুক্তি সম্পাদন হলে মালদ্বীপের সাথে বাংলাদেশের বিনিয়োগ অনুকূল পরিবেশ তৈরি হবে। একইভাবে বাংলাদেশের বিনিয়োগকারীরাও মালদ্বীপে বিনিয়োগ করতে উৎসাহী হবেন। একই আয়ের উপর দুই দেশে কর পরিহার করাই এই চুক্তি সম্পাদনের লক্ষ্য। চুক্তি সম্পাদনের পর বিনিয়োগকারীকে একই অর্থ বা আয়ের জন্য দু’দেশে আর কর দিতে হবে না। একই ব্যক্তি বা সংস্থা ও প্রতিষ্ঠানের আয়ের ওপর যাতে দুই দফা কর দিতে না হয়, সে লক্ষ্যে বিশ্বব্যাপী দ্বিপক্ষীয় ভিত্তিতে বিভিন্ন দেশের সঙ্গে দ্বৈত কর পরিহার চুক্তি হয়ে থাকে।
বর্তমানে ৩৫ টি দেশের সঙ্গে বাংলাদেশের এ ধরনের চুক্তি রয়েছে। বাংলাদেশের সাথে মালদ্বীপের দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত গতিশীল। বিশেষ করে মালদ্বীপের শ্রম বাজারের বৃহৎ অংশে বাংলাদেশের শ্রমিকদের অংশগ্রহণ রয়েছে। বর্তমানে বাংলাদেশের প্রায় এক লাখ শ্রমিক মালদ্বীপে কাজ করছে যা মালদ্বীপের মোট জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশ।