আলাভেসকে হারিয়ে লা লিগা শিরোপার আরো কাছে বার্সেলোনা

229

বার্সেলোনা, ২৪ এপ্রিল ২০১৯ (বাসস) : দিপোর্তিভো আলাভেসকে ২-০ গোলে পরাজিত করে লা লিগা শিরোপার আরো কাছে পৌঁছে গেছে বার্সেলোনা। এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে তাদের পয়েন্টের ব্যবধান বেড়ে দাঁড়িয়েছে ১২।
আলাভেসের মাঠে কাল মূল একাদশে ছিলেন না লিওনেল মেসি। কিন্তু মেসিবিহীন বার্সেলোনাকে কোন দিক থেকেই অচেনা মনে হয়নি। দাপটের সাথে খেলেই তারা সহজ জয় তুলে নিয়েছেন। যদিও ৬১ মিনিটে ওসমানে ডেম্বেলের পরিবর্তে মেসিকে মাঠে নামিয়েছিলেন বার্সা বস আর্নেস্টো ভালভার্দে। টানা দ্বিতীয় বারের মত লিগ শিরোপা হাতে নেয়া কাতালান জায়ান্টদের জন্য এখন সময়ের ব্যপার। ওয়ান্ডা মেট্রোপলিটানোতো আজ রাতে ভ্যালেন্সিয়ার বিপক্ষে এ্যাথলেটিকো পরাজিত হলে আজই শিরোপা জয় উদযাপন করতে পারবে বার্সেলোনা। নতুবা আগামী শনিবার ক্যাম্প ন্যুতে লেভান্তের বিপক্ষে জয়ের মাধ্যমে শিরোপার উৎসবে মেতে উঠবে মেসি, সুয়ারেজরা। তবে ভ্যালেন্সিয়া ও রিয়াল ভ্যালাদোলিদের কাছ থেকে পরের দু’টি ম্যাচে অন্তত চার পয়েন্ট এ্যাথলেটিকো তুলতে না পারলেও শনিবার ম্যাচ শুরুর আগেই বার্সেলোনার শিরোপা নিশ্চিত হবে। শনিবার বার্সেলোনার ম্যাচের কিছুক্ষণ আগে রিয়াল ভ্যালাদোলিদের মুখোমুখি হবে এ্যাথলেটিকো।
বার্সা বস ভালভার্দে বলেছেন, ‘এটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ একটি জয় ছিল। অনেকেই অবশ্য বলে দিয়েছে আমরা লিগ শিরোপা জয় করে ফেলেছি, কিন্তু এখনো অল্প কিছু সময় বাকি আছে। আমরা শিরোপার দ্বারপ্রান্তে পৌঁছে গেছি। চার ম্যাচ থেকে আর মাত্র তিন পয়েন্ট প্রয়োজন। গত কয়েক মাসে কঠোর পরিশ্রমই আমাদের এই অবস্থানে নিয়ে এসেছে।’
বৃহস্পতিবার গেটাফের বিপক্ষে মাঠে নামবে বার্সেলোনা থেকে ১৬ পয়েন্ট পিছিয়ে টেবিলের তৃতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদ। এদিকে অষ্টম স্থানে থাকা আলাভেসের ইউরোপা লিগে খেলার স্বপ্ন ক্রমেই ফিকে হয়ে আসছে।
বিরতির পর দুই গোল দিয়ে জয় নিশ্চিতের পরপরই মেসি বদলী বেঞ্চ থেকে উঠে আসেন। মেসির অনুপস্থিতিতে ৫৪ মিনিটে কার্লেস আলেনা প্রথম গোল করে দলকে এগিয়ে দেন। এরপর ৬০ মিনিটে স্পট কিক থেকে লুইস সুয়ারেজ ব্যবধান দ্বিগুন করেন। আগামী সপ্তাহে লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগের কথা মাথায় রেখেই ভালভার্দে দলীয় অধিনায়ক ও সুপারস্টার মেসিকে বিশ্রামে রেখেছিলেন। ভালভার্দে আত্মবিশ্বাসী ছিলেন মেসিকে ছাড়াই তার দল জয় নিয়ে মাঠ ছাড়বে। কোচের আস্থার প্রতিদান দিয়েছেন সুয়ারেজ, সার্জি রবার্তো, কুটিনহোরা। ম্যাচ শেষে ভালভার্দে বলেন, ‘বিরতির সময়ই ম্যাচের কৌশল বদলে মেসিকে নামানোর চিন্তা করা হয়েছিল, কারন ফলাফল অনুকুলে ছিলনা। গোল্ডেন বুট কিংবা এ জাতীয় অন্য ধারণাগুলোকে মাথায় না নিয়ে আমরা শুধুমাত্র ম্যাচ জয়ের দিকেই এখন বেশী মনোযোগ দিচ্ছি। লিও’র সামনে অনেকগুলো ব্যক্তিগত চ্যালেঞ্জ অপেক্ষা করছে। কিন্তু আজ ছিল তার বিশ্রামের দিন।’
মেসি ছাড়াও আরো বেশ কিছু খেলোয়াড়কে বিশ্রাম দিয়েই মূল একাদশ সাজিয়েছিলেন ভালভার্দে। যাদের মধ্যে জোর্দি আলবা, ক্লেমেন্ট লেঙ্গেল্ট, আর্থার মেলো অন্যতম। হাঁটুর ইনজুরি কাটিয়ে দলে ফেরা স্যামুয়েল উমতিতিকে ফিটনেস যাচাইয়ে পুরো সময় খেলানো হয়েছে। ওসমানে ডেম্বেলে ও সুয়ারেজের সাথে আক্রমনভাগে ছিলেন ফিলিপ কুটিনহো। ২১ বছর বয়সী স্প্যানিশ মিডফিল্ডার আলেনা আরো একবার প্রমান করেছেন কেন তাকে ভবিষ্যতের বার্সেলোনার খেলোয়াড় হিসেবে ইতোমধ্যেই বিবেচনা করা হচ্ছে। সুয়ারেজের গোল ছিল মৌসুমের ২১তম গোল। এই নিয়ে টানা চতুর্থবারের মত বার্সার হয়ে ২০তম গোলের মাইলফলক পার করলেন উরুগুয়ের এই তারকা। ম্যাচের শুরুতেই সুয়ারেজ গোল প্রায় পেয়েই গিয়েছিলেন। কিন্তু আলাভেস গোলরক্ষক ফার্নান্দো পাচেচো তা রুখে দেন। ফিরতি বল কুটিনহো কাজে লাগাতে পারেননি। সার্জি রবার্তো প্রথমার্ধে গোলের সুযোগ নষ্ট করলেও আলেনাকে দিয়ে প্রথম গোলটি করিয়েছেন।