লবণ শিল্পের উন্নয়নে বোর্ড গঠন করা হবে

232

ঢাকা, ২৩ এপ্রিল, ২০১৯ (বাসস) : লবণ চাষিদের সুরক্ষা এবং লবণ শিল্পের উন্নয়নে একটি লবণ বোর্ড গঠন করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।
তিনি বলেন, এ বোর্ডে লবণ শিল্প সংশ্লিষ্ট সকলের প্রতিনিধিত্ব থাকবে। এর মাধ্যমে লবণ শিল্পের আধুনিকায়ণ এবং লবণ চাষিদের উন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে।
বাংলাদেশ লবণ মিল মালিক সমিতির নেতাদের সাথে বৈঠককালে শিল্পমন্ত্রী আজ এসব কথা জানান। শিল্প মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে বাংলাদেশ লবণ মিল মালিক সমিতির সভাপতি নূরুল কবির, সিনিয়র সহসভাপতি মো. মোতাহেরুল ইসলাম, সহ-সভাপতি ওমর ফারুক মিঠু, কার্যনির্বাহী সদস্য আব্দুস সুকুর, আবু হানিফ ভূইয়া, মীর আহমেদ, মো. কামাল শরীফ, শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান ডা. মো. আখতারুজ্জামান, বিসিকের পরিচালক (প্রকল্প) আতাউর রহমান ছিদ্দিকী, সার্বজনীন আয়োডিনযুক্ত লবণ প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ শফিকুল আলমসহ মালিক সমিতির নেতারা উপস্থিত ছিলেন।
বৈঠকে লবণ শিল্পের সমস্যা ও উত্তরণ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় সোডিয়াম সালফেট আমদানি করে তা ভোজ্য লবণ হিসেবে বাজারজাতকরণ, বাণিজ্যিকভাবে আমদানিকৃত সোডিয়াম সালফেটের ওপর শুল্কহার বৃদ্ধি, কসটিক সোডা উৎপাদনকারী কারখানাগুলোর অনুকূলে যাচাই বাছাই করে সোডিয়াম ক্লোরাইড আমদানির অনুমতি প্রদান এবং লবণ বোর্ড গঠনের বিষয়ে আলোচনা হয়।
বৈঠকে লবণ মিল মালিক সমিতির নেতরা বলেন, লবণ আমদানিতে শতকরা ৯৩ শতাংশ শুল্ক পরিশোধ করতে হলেও এক শ্রেণির অসাধু ব্যবসায়ী মাত্র ৩২ শতাংশ শুল্কে সোডিয়াম সালফেট আমদানি করে তা প্যাকেটজাত লবণ হিসেবে বাজারে বিক্রি করছে। এর ফলে প্রকৃত লবণ মিল মালিক ও লবণ চাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।
শিল্পমন্ত্রী বলেন, দেশীয় লবণ চাষিদের স্বার্থ সুরক্ষা সরকারের দায়িত্ব। লবণ চাষিদের বাঁচাতে সরকার সম্ভব সব ধরণের নীতি সহায়তা দেবে। শুল্ক সুবিধা নিয়ে সোডিয়াম সালফেট আমদানি করে তা ভোজ্য লবণ হিসেবে বাজারে বিক্রয় বন্ধ করতে বাণিজ্য মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এ লক্ষ্যে শিগ্গির দ্বিপাক্ষিক বৈঠক আয়োজন করা হবে বলে তিনি প্রতিনিধিদলকে আশ্বস্ত করেন।
এ লক্ষ্যে তিনি একটি সুনির্দিষ্ট প্রস্তাব শিল্প মন্ত্রণালয়ে পাঠানোর জন্য মালিক সমিতির প্রতি পরামর্শ দেন। লবণ উৎপাদনে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়াতে বিসিকের মাধ্যমে উদ্যোগ নেয়া হবে বলে তিনি জানান।