বাসস ক্রীড়া-১০ : বর্ণবাদী আচরণের শাস্তি হিসেবে ৯ পয়েন্ট কর্তনের আহ্বান স্টার্লিংয়ের

150

বাসস ক্রীড়া-১০
ফুটবল-প্রিমিয়ার-ম্যানসিটি-স্টার্লিং
বর্ণবাদী আচরণের শাস্তি হিসেবে ৯ পয়েন্ট কর্তনের আহ্বান স্টার্লিংয়ের
লন্ডন, ২৩ এপ্রিল, ২০১৯ (বাসস/এএফপি) : যে সব ক্লাবের সমর্থকরা খেলোয়াড়দের সঙ্গে বর্ণবাদী আচরণ করবে তাদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা গ্রহনের আহ্বান জানিয়েছেন ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড রাহিম স্টার্লিং। শাস্তি হিসেবে ক্লাবের ৯ পয়েন্ট কেটে নেয়ার আহ্বান জানিয়েছেন তিনি।
ফুটবলে বিরূপ ব্যবহারের মাত্রা ক্রমেই বেড়ে চলেছে বলে মনে করেন স্টার্লিং। ইংল্যান্ড জাতীয় দল ও নিজ ক্লাবের হয়ে খেলার সময় নিজেও বর্ণবাদী আচরনের শিকার হয়েছেন তিনি। গত মাসে ইংল্যান্ডের হয়ে মন্টেনাগ্রোর বিপক্ষে খেলার সময়ও বিরুপ আচরণের শিকার হন স্টার্লিং।
যে কারণে মঙ্গলবার ব্রিটেনের দ্যা টাইমস পত্রিকায় প্রকাশিত বর্ণবাদ বিরোধী নীতি প্রনয়নের যে আবেদন ব্ল্যাক, এশিয়ান এন্ড মাইনরিটি এথনিকের (বিএএমই) উদ্যোগে করা হয়েছে সেখানে স্বাক্ষর দিয়েছেন তিনি।
টাইমসের ওই প্রকাশনায় তিনি লিখেছেন, শিশুকালে আমি যখন লন্ডনে বেড়ে উঠছিলাম, স্কুল ও খেলার মাঠে যেতাম তখন জানতাম না বর্ণবাদ মানে কি। কারণ আমি কখনো এর শিকার হইনি। কিন্তু ২০১৯ সালে এসে এটি ব্যাপক হারে বিস্তার লাভ করেছে। আমি মনে করি যে খেলাটির সঙ্গে আমি জড়িত সেখানে আকষ্মিক এক পরিবর্তন ঘটেছে। ফুটবলে বর্ণবাদী সমস্যা থাকা ভাল নয়। বিভেদ সৃস্টির এই আচরণ সর্বত্র ছড়িয়ে পড়েছে।’
তিনি বলেন,‘আপনারা সবাই গণমাধ্যমে পড়েছেন, কিভাবে সাম্প্রতিক মাসগুলোতে বর্নবাদী আচরনের মাত্রা বেড়েছে। ম্যানচেস্টার সিটি চেলসিতে খেলতে গেলেও এমন আচরনের শিকার হতে হচ্ছে। দর্শকরা দুয়োধ্বনী দিচ্ছে ইংল্যান্ড দলের কালো চামড়ার খেলোয়াড়দের দেখে। গোটা বিশ্ব জুড়েই কালো এবং এশীয় খেলোয়াড় এবং কোচরা বর্নবাদী আচরণের শিকার হচ্ছে। পার্ক ফুটবল থেকে চ্যাম্পিয়ন্স লীগ, সর্বত্রই এটি ছড়িয়ে পড়েছে। এই আচরণ নিয়ন্ত্রনের জন্যই আমার এমন প্রস্তাব।’
বাসস/এএফপি/এমএইচসি/১৮২০/-এএমটি