বাজিস-৩ : নড়াইলে টিটিসি’র প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী অনেক বেকার যুবক-যুবতি

152

বাজিস-৩
নড়াইল- টিটিসি- প্রশিক্ষন
নড়াইলে টিটিসি’র প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী অনেক বেকার যুবক-যুবতি
নড়াইল, ২২ এপ্রিল ২০১৯ (বাসস): জেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) থেকে প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হচ্ছেন অনেকে বেকার যুবক- যুবতি।
এখানে প্রশিক্ষন নিয়ে তারা দক্ষ জনশক্তি হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করছেন। প্রতিমাসে তারা আটহাজার টাকা থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত আয় করছেন।
জেলার নড়াইল-মাগুরা সড়কের দুর্গাপুর-ডুমুরতলা এলাকায় নড়াইল কারিগরি প্রশিক্ষন কেন্দ্রটি অবস্থিত। এখান থেকে ড্রাইভিং, অটোমেকানিক্স, গার্মেন্টস, ইলেকট্রিকাল, রেফ্রিজারেশন, সিভিল কনস্ট্রাকশন, ড্রেসমেকিং এ্যান্ড মিড লেভেল গার্মেন্টস সুপারভাইজিং, ওয়েলডিং এ্যান্ড ফেব্রিকেশনসহ ১৮টি ট্রেডে প্রশিক্ষন দেওয়া হয়ে থাকে।
যারা বিদেশে চাকরির জন্য যেতে চান তাদের এখানে ৩ দিনের একটি কোর্স করা বাধ্যতামূলক। সেক্ষেত্রে তারা বিদেশ যাওয়ার পূর্বে স্মার্টকার্ড পাবেন।
এছাড়াও এই কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) প্রতি চারমাস পরপর ড্রাইভিং কোর্সে চল্লিশজন করে প্রশিক্ষন দেওয়া হয়।
টিটিসি’র ইনস্ট্রাক্টর সাইফুজ্জামান বলেন, শিক্ষিত বেকার যুবকরা এখন আর শুধু চাকরির জন্য অপেক্ষা না করে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষন নিয়ে স্বাবলম্বী হচ্ছে। এ ক্ষেত্রে প্রশিক্ষণপ্রাপ্তদের সরকার ঋণসহ বিভিন্ন আর্থিক সুবিধা প্রদান করছে।
নড়াইল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) অধ্যক্ষ মোহাম্মদ শামীম হোসেন জানান, শিক্ষিত বেকার যুবক-যুবতিদের দক্ষ জনশক্তি হিসাবে গড়ে তুলতে সরকার জেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) প্রতিষ্ঠা করেছে। তিনি জানান, এই প্রশিক্ষণ কেন্দ্রে ১২ জন ইনস্ট্রাক্টর ও ৬ জন কর্মচারি কর্মরত রয়েছেন। বর্তমানে এ প্রশিক্ষন কেন্দ্রে ৪’শ ৭৫ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ নিচ্ছেন। তাদের জন্য এখানে আবাসিক ও অনাবাসিক ব্যবস্থা রয়েছে।
অধ্যক্ষ বলেন, এখানে সব প্রশিক্ষণার্থীদের সরকারি বৃত্তি প্রদান করা হয়। এখান থেকে প্রশিক্ষণ নিয়ে অনেকেই স্বাবলম্বী হয়েছেন বিধায় দিন দিন এখানে প্রশিক্ষণার্থীর সংখ্যা বাড়ছে।
বাসস/সংবাদদাতা/১৮১৫/এমকে