বাসস ক্রীড়া-৫ : এভারটনের কাছে লজ্জার হার ম্যানচেষ্টার ইউনাইটেডের ; শিরোপার পথেই আছে লিভারপুল

136

বাসস ক্রীড়া-৫
ফুটবল-ইংলিশ লিগ
এভারটনের কাছে লজ্জার হার ম্যানচেষ্টার ইউনাইটেডের ; শিরোপার পথেই আছে লিভারপুল
লন্ডন, ২২ এপ্রিল ২০১৯ (বাসস) : ইংলিশ প্রিমিয়ার ফুটবল লিগে এভারটনের কাছে বড় ব্যবধানে হেরে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড। গতকাল সন্ধ্যায় অনুষ্ঠিত ম্যাচে এভারটন ৪-০ গোলে হারিয়েছে ম্যান ইউকে। ম্যান ইউ’র মত হারের লজ্জা পেয়েছে আর্সেনাল। ক্রিস্টাল প্যালেসের কাছে ৩-২ গোলে হেরে যায় আর্সেনাল। তবে জয় পেয়েছে লিভারপুল। ২-০ গোলে কার্ডিফ সিটিকে হারিয়েছে লিভারপুল। এই জয়ে শিরোপা পথে বেশ ভালোভাবেই টিকে আছে লিভারপুল। ম্যানচেষ্টার সিটিকে হটিয়ে এককভাবে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলো লিভারপুল।
৩৪ ম্যাচে ৮৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে ছিলো লিভারপুল। ১ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে ছিলো ম্যান সিটি। তাই কার্ডিফ সিটিকে হারানোর লক্ষ্য নিয়ে নিজেদের ৩৫তম ম্যাচ খেলতে নামে লিভারপুল। তাদের লক্ষ্য পূরণ হয়েছে। তবে বেশ ঘাম ঝড়াতে হয়েছে। প্রতিপক্ষের মাঠে প্রথমার্ধে কোন গোল আদায় করতে পারেনি লিভারপুল।
তবে দ্বিতীয়ার্ধে আরও ভালোভাবে নিজেদের গুছিয়ে নিয়ে গোলের স্বাদ পায় লিভারপুল। ৫৭ মিনিটে জিওর্জিনি উইনালডামের গোলে ম্যাচে প্রথম লিড নেয় লিভারপুল(১-০)। তাদের দ্বিতীয় গোল এসেছে পেনাল্টি থেকে। ৮১ মিনিটে সেটি করেছে জেমস মিলনার।
পয়েন্টের ব্যবধান বিস্তর হলেও, টেবিলে ম্যানচেষ্টার ইউনাইটেড ও এভারটনের অবস্থান কাছাকাছিই। তারপরও ম্যাচের আগে ফেভারিটের তকমাটা ছিলো ম্যান ইউ’রই। কিন্তু নিজেদের মাঠে ম্যান ইউ’কে শেষমেষ অবাকই করে দেয় এভারটন। ২৮ মিনিটের ব্যবধানে ম্যান ইউকে দুই গোল দেয় এভারটন। গোল দু’টি করেন যথাক্রমে রির্চারলিসন ও গিলফি সিগার্ডসন ।
দুই গোল হজম করে থমকে যায়নি ম্যান ইউ। গোল পরিশোধ করতে মুহুর্মুমহু আক্রমণ করে গেছে প্রতিপক্ষের সীমানায়। কিন্তু ভাগ্য সাথে না থাকায় ও এভারটনের রক্ষণদূর্গের দৃঢ়তায় গোলের স্বাদ নিতে পারেনি ম্যান ইউ। ফলে প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থেকেই মাঠ ছাড়ে এভারটন।
প্রথমার্ধের মত দ্বিতীয়ার্ধের শুরু থেকে অপ্রতিরোধ্য হয়ে উঠে এভারটন। মাঠে বল গড়ানোর ১১ মিনিট পরই গোল আদায় করে নেয় তারা। ৫৬ মিনিটে তৃতীয় গোলের পর চতুর্থ গোলের জন্য খুব বেশি অপেক্ষা করতে হয়নি এভারটনকে। ৮ মিনিটের ব্যবধানে তৃতীয় ও চতুর্থ গোল করে এভারটন। ফলে ম্যান ইউ’র জালে এক হালি গোল পূর্ণ করে ম্যাচ জয়ের পথ পুরোপুরিভাবে পরিস্কার করে ফেলে এভারটন। শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে এভারটন। ৩৫ খেলা শেষে ৪৯ পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তম স্থানে উঠে এলো এভারটন। এভারটনের চেয়ে এক ধাপ উপরে থাকলেও ৩৪ ম্যাচে ৬৪ পয়েন্ট সংগ্রহে আছে ম্যান ইউর।
ম্যানচেষ্টার ইউনাইটেডের হারের দিন একই পরিনতি হয়েছে আর্সেনালের। নিজেদের মাঠে পয়েন্ট টেবিলের নিচের দিকের দল ক্রিস্টাল প্যালেসের কাছে হার মানে তারা। ম্যাচে আর্সেনালকে প্রথম ধাক্কা দিয়েছিলো ক্রিস্টাল প্যালেসই। ১৭ মিনিটে ক্রিস্টিয়ান বেনটেকের গোল এগিয়ে দেয় ক্রিস্টাল প্যালেসকে।
গোল হজমের পর ম্যাচে ফিরতে চেষ্টা করে আর্সেনাল। কিন্তু আর্সেনালের সেই আশা প্রথমার্ধে পূরণ হয়নি। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচে সমতা আনে তারা। মেসুত ওজিলের গোলের ম্যাচে সমতা পায় আর্সেনাল। তবে এই সমতা ধরে রাখতে পারেনি তারা। ৬১ ও ৬৯ মিনিটে দুই গোল করে ম্যাচে ৩-১ ব্যবধানে এগিয়ে যায় ক্রিস্টাল প্যালেস। প্রথমে উইলফ্রাইড জাহা ও পরে জেমস ম্যাকআর্থার গোল দু’টি করেন। এরপর ৭৭ মিনিটে পিয়েরে এমেরিক আবামেয়াং-এর গোলে ব্যবধান ৩-২এ নামিয়ে নামে আর্সেনাল।
এরপর ম্যাচের বাকী সময় নিজেদের আক্রমণের ধার বাড়িয়ে দিয়ে ম্যাচ সমতায় শেষ করতে চেয়েছিলো আর্সেনাল। কিন্তু সেটি আর হতে দেয়নি ক্রিস্টাল প্যালেস। শেষ পর্যন্ত ৩-২ স্কোরলাইন নিয়ে ম্যাচ শেষ করে তারা। ৩৪ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আর্সেনাল। ৩৫ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে ১২তম স্থানে প্যালেস।
বাসস/এএমটি/১৭১০/মোজা/স্বব