বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গঠিত মিডিয়া, প্রচার ও ডকুমেন্টেশন উপ-কমিটির সভা অনুষ্ঠিত

78

ঢাকা, ২১ এপ্রিল, ২০১৯ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের খবর দেশ-বিদেশে প্রচার, পোস্টার ও বুকলেট প্রকাশ, বিভিন্ন অনুষ্ঠানের বিবরণী রেকর্ড ও ডকুমেন্টেশন তৈরি ও মিডিয়া সেল গঠনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়েছে।
রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের সেমিনার কক্ষে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সভাপতিত্বে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গঠিত মিডিয়া, প্রচার ও ডকুমেন্টেশন উপকমিটির সভায় এসকল বিষয় নিয়ে আলোচনা করা হয়।
সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ইকবাল সোবহান চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)’র প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের প্রধান নির্বাহী কর্মকর্তা মাশুরা হোসেন, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হারুন অর রশিদসহ উপ-কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
তথ্য সচিব আব্দুল মালেকের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্নয়ক ড. কামাল আব্দুল নাসের চৌধুরী উপস্থিত ছিলেন।
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের মহান স্বাধীনতার ঘোষনা নিয়ে ২৭ মার্চ বিশ্ব গণমাধ্যমে যে সকল খবর প্রকাশ হয়েছিল তা সংগ্রহ করে ডকুমেন্টশন তৈরি করে জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশ করা হবে।
তিনি বলেন, আজকের সভায় যে বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে সে বিষয়গুলো লিখিত আকারে জমা দিলে তা আরো স্পষ্ট ও সুনিদিষ্ট হবে। এ প্রস্তাবগুলোর সার সংক্ষেপ তৈরি করে কর্মপরিকল্পনা তৈরি করা হবে।
তিনি বলেন, আগামী ২৬ এপ্রিলের মধ্যে প্রস্তাবগুলো লিখিতভাবে দেয়া হলে পরবর্তী সভায় কর্মপরিকল্পনা গ্রহণ করে এ উপ-কমিটির সদস্যদের মধ্যে কাজ ভাগ করে দেয়া হবে।
ড. হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য একটি আধুনিক মিডিয়া সেল গঠন করা হবে। বঙ্গবন্ধুকে নিয়ে প্রতিদিন একটি করে কনটেন্ট তৈরি ও তা বিভিন্ন গণমাধ্যমে প্রচারের ব্যবস্থা করা হবে। যারা এ বিষয়ে পারদর্শী তাদেরকেই এ বিষয়ে সম্পৃক্ত করা হবে।
তিনি বলেন, মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুকে নিয়ে নেয়া বিভিন্ন কর্মসূচি দেশের গ্রামেগঞ্জে প্রচারের জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকেও নানা কর্মসূচী হাতে নেয়া হয়েছে।
সভায় উপ-কমিটির সদস্যরা তাদের নিজ নিজ অভিমত তুলে ধরেন।

image_printPrint