বাসস দেশ-৩৩ : নুসরাত হত্যার মতো নৃশংস ঘটনাগুলোর সর্বোচ্চ বিবেচনায় নেয়ার সুপারিশ ও যানজট নিরসনে গুরুত্বারোপ

153

বাসস দেশ-৩৩
কমিটি-স্বরাষ্ট্র
নুসরাত হত্যার মতো নৃশংস ঘটনাগুলোর সর্বোচ্চ বিবেচনায় নেয়ার সুপারিশ ও যানজট নিরসনে গুরুত্বারোপ
ঢাকা, ২১ এপ্রিল, ২০১৯ (বাসস) : স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির দ্বিতীয় সভায় নুসরাত হত্যার মতো নৃশংস ঘটনাগুলো সর্বোচ্চ বিবেচনায় নিয়ে সেগুলো সমাধানের সুপারিশ ও যানজট নিরসনের প্রতি গুরুত্বারোপ করা হয়েছে।
আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. শামসুল হক টুকু । কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, মো. হাবিবর রহমান, সামছুল আলম দুদু, মো. ফরিদুল হক খান, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ এবং সুলতান মোহাম্মদ মনসুর আহমদ সভায় অংশগ্রহণ করেন।
সভার শুরুতে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৯৭১ সালে মুক্তিসংগ্রামে ৩০ লাখ শহীদ এবং সম্ভ্রম হারানো ২ লাখ মা-বোন, ১৯৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে সব গণতান্ত্রিক আন্দোলনে জীবন উৎসর্গকারী বীর যোদ্ধা ও ১৯৭৫ এর ১৫ আগষ্টে নিহত বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবসহ পরিবারের অন্যান্য সদস্য এবং জেলখানায় নিহত জাতীয় চার নেতাকে শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়। সভায় সিঙ্গাপুরে চিকিৎসারত বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের রোগমুক্তি কামনা করা হয়। কমিটি আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামসহ প্রয়াত বিশিষ্ট ব্যক্তিবর্গের স্মরণে ১ মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।
বক্তারা নুসরাত হত্যার মতো নৃশংস ঘটনাগুলো সর্বোচ্চ বিবেচনায় নিয়ে সেগুলো সমাধানের উল্লেখ করে সামাজিক মিডিয়ায় প্রকাশিত বিষয়গুলো মনিটর করায় সংশ্লিষ্টদের তৎপর থাকার পরামর্শ দেয়।
সভায় ঢাকা শহরের যানজট সমস্যার কারণ ও প্রতিকারের উপায় অনুসন্ধান সংক্রান্ত দশম জাতীয় সংসদে গঠিত ২নং সাব-কমিটির প্রতিবেদন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
এ সময় বক্তারা ঢাকা শহরের যানজটকে ভয়াবহ ও অসহনীয় মর্মে আখ্যায়িত করা হয় এবং এ সমস্যার সমাধানে পুলিশের পাশাপাশি যে সব মন্ত্রণালয় ও বিভাগ এ কর্মকান্ডের সাথে জড়িত তাদের সাথে আলোচনা করে সমস্যা সমাধানের উদ্যোগ গ্রহণের সুপারিশ করে যানজট নিরশনে আন্ডারগ্রাউন্ড পার্কং ব্যবস্থা গড়ে তোলার সুপারিশ করা হয়। এ ছাড়াও ঢাকা শহরের পাশ দিয়ে লিংক রোড বা বাইপাস রোড নির্মাণের ওপর গুরুত্বারোপ করা হয়।
জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহীদুজ্জামানসহ মন্ত্রণালয় ও বিভাগ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯২০/-জেজেড