প্রযুক্তি নির্ভর বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুতি নিতে হবে : আইসিটি প্রতিমন্ত্রী

233

ঢাকা, ২১ এপ্রিল, ২০১৯ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ভবিষ্যৎ তথ্য প্রযুক্তিনির্ভর পৃথিবীর চ্যালেঞ্জ মোকাবেলায় এখন থেকে প্রস্তুতি নিতে হবে।
তিনি বলেন, আইওটি, রোবটিক্স, ব্লকচেইন, বিগডাটার মতো নতুন প্রযুক্তি তথা চতুর্থ শিল্পবিপ্লব বিষয়ে আমাদের তরুণদের চিন্তাভাবনা করতে হবে।
আজ রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল ( জেসিআই) বাংলাদেশ আয়োজিত ‘ইয়ুথ লিডারশিপ কনক্লেভ ২০১৯’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
সম্মেলনে এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘টুগেদার টুয়ার্ডস টুমোরো’।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বেসিসের সিনিয়র সহসভাপতি ফারহানা এ রহমান, রবি-এর সিইও মাহতাব উদ্দিন ও জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল বাংলাদেশ চ্যাপ্টারের নেশান্যাল প্রেসিডেন্ট ইরফান ইসলাম।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ডিজিটাল বাংলাদেশ’ ঘোষণার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আমাদের আগে পৃথিবীর কোন দেশ নিজেদের ডিজিটাল ঘোষণা দেয়নি, কিংবা ডিজিটাল ভিশন দিতে পারেনি।
তিনি বলেন, সরকারের বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণের ফলে গত ১০ বছরে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৫৬ লাখ থেকে প্রায় ১০ কোটিতে উন্নীত হয়েছে।
তিনি আরও বলেন, আমাদের তরুণরা অত্যন্ত মেধাবী। তাদেরকে তিনটি সি গভীরভাবে উপলব্ধি করতে হবে ও বুঝতে হবে। ক্রিয়েটিভিটি, ক্রিটিক্যাল থিংকিং এবং কলেবোরেশন এর ৩টি সি-এর সমন্বয়েই নিজেদের মাইন্ড সেট করতে হবে। যেকোন সমস্যা সমাধান করে নিজেদের এগিয়ে নিতে হবে।
পলক বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ প্রাইভেট সেক্টরের তরুণ উদ্যোক্তাদের সুযোগ সৃষ্টি করতে বিভিন্ন কার্যক্রম ও নতুন প্রকল্প নিয়ে কাজ করছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্বের জায়গা করে নিতে পারব বলে তিনি উল্লেখ করেন।

image_printPrint