সিরি-এ লিগের টানা অষ্টম শিরোপা জিতলো জুভেন্টাস

40

মিলান, ২১ এপ্রিল ২০১৯ (বাসস) : ফিওরেন্তিনাকে ২-১ গোলে পরাজিত করে পাঁচ ম্যাচ হাতে রেখেই সিরি-এ শিরোপা নিশ্চিত করেছে জুভেন্টাস। এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা নাপোলিকে ২০ পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে ইতালিয়ান লিগ শিরোপা জয় করলো বর্তমান চ্যাম্পিয়নরা। লিগ শিরোপা জয়ের পর দলের পর্তুগীজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো বলেছেন জুভেন্টাসে থাকার ব্যপারে তিনি এক হাজার ভাগ নিশ্চিত।
লিগ শিরোপা নিশ্চিতের মাধ্যমে মাসিমিলিয়ানো আলেগ্রির দল কিছুটা হলে আয়াক্সের কাছে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ের হতাশা ভুলতে পারবে।
তুরিনের আলিয়াঁজ এরিনাতে সার্বিয়ান ডিফেন্ডার নিকোলা মিলেনকোভিচের গোলে ফিওরেন্তিনা ম্যাচের ৬ মিনিটেই এগিয়ে গিয়েছিল। কিন্তু ৩৭ মিনিচে এ্যালেক্স সান্দ্রোর ডাইভিং হেড ও ৫৩ মিনিটে রোনাল্ডোর ক্রসে ফিওরেন্তিনার ডিফেন্ডার জার্মান পেজ্জেলার আত্মঘাতি গোলে জুভেন্টাসের জয় নিশ্চিত হয়।
ম্যাচ শেষে উচ্ছ্বসিত রোনাল্ডো বলেছেন, ‘এটা একটি দারুণ মৌসুম ছিল এবং আমি এখানকার পরিবেশের সাথে ভালভাবেই মানিয়ে নিতে পেরেছি। লিগ ও ইতালিয়ান সুপার কাপ এবার জিতেছি, যা একসাথে জয় করা মোটেই সহজ কাজ নয়। চ্যাম্পিয়ন্স লিগে আমি ভাল খেলতে পারিনি। কিন্তু আগামী বছর সম্পূর্ণ নতুনভাবে নিজেকে ফিরিয়ে নিয়ে আসবো। সমর্থকরাও আমার কাছে এটাই প্রত্যাশা করে। এক হাজার ভাগ নিশ্চিত ভাবে বলতে চাই আমি জুভেন্টাসেই আছি।’
৩৪ বছর বয়সী এই পর্তুগীজ তারকা এই নিয়ে ষষ্ঠ ঘরোয়া লিগের শিরোপা জয়ের কৃতিত্ব দেখালেন। এর মধ্যে তিনটি ম্যানচেস্টার ইউনাইটেড, দুটি রিয়াল মাদ্রিদ ও একটি জুভেন্টাসের হয়ে। ক্লাব ফুটবলের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগ, লা লিগা ও সিরি-এ লিগের শিরোপা জয় করে রোনাল্ডো রেকর্ড গড়েছেন।
গত গ্রীষ্মে পাঁচবারের ব্যালন ডি’অর বিজয়ী রোনাল্ডোকে ১০০ মিলিয়ান ইউরোর বিনিময়ে রিয়াল মাদ্রিদ থেকে দলে ভিড়িয়েছিল জুভেন্টাস। এবারের মৌসুমে তিনি ১৯টি গোল করা ছাড়াও ৬টিতে সহযোগিতা করেছেন। সাম্পদোরিয়ার ফ্যাবিও কুয়াগলিয়ারেলার সাথে শীর্ষ গোলদাতার লড়াইয়ে টিকে আছেন রোনাল্ডো। ২২ গোল করে কুয়াগলিয়ারেলা তালিকায় শীর্ষে রয়েছেন, ২১ গোল করে দ্বিতীয় স্থানে রয়েছে এসি মিলানের ক্রিজিস্টো পিয়াটেক।
এবারের মৌসুমে একমাত্র জেনোয়া ও এসপিএএল’র বিপক্ষে পরাজিত হয়েছে জুভেন্টাস। ২৮টি জয় ও তিনটি ড্র নিয়ে পাঁচ ম্যাচ হাতে রেখে শিরোপা নিশ্চিত করলো তুরিনের জায়ান্টরা। টানা অষ্টম শিরোপা জয়ে ইউরোপীয়ান শীর্ষ পাঁচ লিগে জয়ের দিক থেকে ফ্রেঞ্চ ক্লাব লিঁওর রেকর্ডকে অতিক্রম করলো জুভরা।
এদিকে কালকের দিনটি ছিল জুভেন্টাসের জন্য ডাবল শিরোপা জয়ের দিন। ২০১৭ সালে প্রথমবারের মত নারীদের সিরি-এ লিগ চালু হবার পর কাল টানা দ্বিতীয়বারের মত জুভেন্টাসের নারী দলটিও লিগ শিরোপা নিশ্চিত করেছে।
এদিকে প্রথম কোচ হিসেবে টানা পাঁচটি সিরি-এ শিরোপা জয়ের পর আলেগ্রি বলেছেন, ‘আমি দারুণ খুশী। কারন আমরা একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য অর্জণ করেছি। দারুন একটি মৌসুম শেষ করতে যাচ্ছে জুভেন্টাস। যে কয়টি প্রতিযোগিতায় খেলেছি তার মধ্যে ৫০ শতাংশ জয় করেছি। অবশ্য ইউরোপীয়ান আসর থেকে বিদায়ের হতাশাতো রয়েছেই।’
সব মিলিয়ে ৬টি সিরি-এ শিরোপা জয় করে ইতালিয়ান লিগের সবচেয়ে সফল কোচ হিসেবে বিবেচিত গিওভান্নি ট্রাপাত্তোনির থেকে একটি কম শিরোপা পেয়েছেন আলেগ্রি। এসি মিলানের হয়ে বাকি লিগ শিরোপাটা জয় করেছেন আলেগ্রি। ১৯৪৮ সালে তোরিনো, ১৯৫৬ সালে ফিওরেন্তিনা ও ২০০৭ সালে ইন্টার মিলানও পাঁচ ম্যাচ হাতে রেখে সিরি-এ শিরোপা জয় করেছিল। সেই রেকর্ডই এবার স্পর্শ করলো জুভেন্টাস।

image_printPrint