লিবিয়ায় আটকে পড়া বাংলাদেশিদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতে সরকার কাজ করছে

176

ঢাকা, ২১ এপ্রিল, ২০১৯ (বাসস) : লিবিয়ায় আটকে পড়া বাংলাদেশিদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে সরকার আন্তরিকভাবে কাজ করছে।
এ বিষয়ে আজ এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ কথা জানানো হয়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম) এর সমন্বয়ে এ আন্তঃ মন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রৌনক জাহান।
রৌনক জাহান বৈঠকে জানান, প্রয়োজন হলে তাদেরকে নিরাপদে দেশে ফিরিয়ে আনা হবে এবং দেশে পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।
এ প্রসঙ্গে আইওএম প্রতিনিধি জানান, লিবিয়ায় অবস্থানরত বাংলাদেশিদের প্রয়োজনীয় সবরকম সহযোগিতা দেয়ার জন্য এ সংস্থা প্রস্তুত রয়েছে।
বৈঠকে কূটনৈতিক যোগাযোগের সূত্র উল্লেখ করে জানানো হয়, দুটি বিবদমান গ্রুপের সংঘর্ষে বর্তমানে লিবিয়ার কোন কোন অংশে যুদ্ধাবস্থা বিরাজ করছে। এ পরিস্থিতিতে সেখানে অবস্থানরত বাংলাদেশিদের নিরাপত্তা বিধান ও প্রয়োজনবোধে ফিরিয়ে আনার লক্ষ্যে ত্রিপলীস্থ বাংলাদেশ দূতাবাসে ৩টি হটলাইন ও কন্ট্রোল রুম প্রতিষ্ঠা করা হয়েছে।
বৈঠকে জানানো হয়, সম্প্রতি ত্রিপলীর নিয়ন্ত্রণ গ্রহণের লক্ষ্যে লিবিয়ার পূর্বাঞ্চলীয় জেনারেল হাফতার কর্তৃক যুদ্ধ ঘোষণা করায় সেখানে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ত্রিপলী ও আশেপাশের শহরগুলিতে ৬০টি পরিবারসহ মোট ৫ হাজার বাংলাদেশী অবস্থান করছেন।
এসময় বৈঠকে অন্যান্যের মধ্যে অংশ নেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, এনডিসি, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ সেলিম রেজা, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. মোঃ বশিরুল আলম, বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সেলিনা বানু, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক এএফএম আমিনুল ইসলাম ও আইওএম এর কান্ট্রি ডিরেক্টর জর্জিও ।