বাসস দেশ-৩৬ : সমৃদ্ধ বাংলাদেশ গড়ার জন্য ভারত ও চীনের সঙ্গে সম্পর্ক প্রকৃতপক্ষেই গুরুত্বপূর্ণ : ড. গওহর রিজভী

548

বাসস দেশ-৩৬
ভারত-চীন-সম্পর্ক
সমৃদ্ধ বাংলাদেশ গড়ার জন্য ভারত ও চীনের সঙ্গে সম্পর্ক প্রকৃতপক্ষেই গুরুত্বপূর্ণ : ড. গওহর রিজভী
ঢাকা, ২০ এপ্রিল, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, বাংলাদেশকে একটি সমৃদ্ধশালী দেশ হিসেবে গড়ে তুলতে ভারত ও চীনের সঙ্গে সম্পর্ক প্রকৃতপক্ষেই গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, ‘বাংলাদেশ অত্যন্ত ভাগ্যবান যে ভারত ও চীনের মত দেশকে প্রতিবেশি হিসেবে পেয়েছে। বাংলাদেশকে একটি সমৃদ্ধশালী দেশ হিসেবে গড়ে তুলতে এই দুই দেশের সঙ্গে সম্পর্ক প্রকৃতপক্ষেই গুরুত্বপূর্ণ।’
ড. রিজভী আজ সেন্টার ফর ইস্ট এশিয়া ফাউন্ডেশন (সিয়াফ)-এর উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনিস্টিটিউট মিলনায়তনে ‘দ্য বেল্ট এন্ড রোড’ নামক একটি ম্যাগাজিনের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন।
তিনি বলেন, চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বিশ্বাসের এবং তা পূর্বনির্ধারিত।
অনুষ্ঠানে সম্মানীয় অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনা দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স চেন উয়ী। বিশেষ অতিথি ছিলেন সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ আজিজুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক রাষ্ট্রদূত সেলিনা মোহসীন।
সংগঠনের নির্বাহী পরিচালক নাসিম মাহমুদ স্বাগত বক্তব্যে বলেন, ২০১৩ সালের চীনের প্রস্তাবিত ‘দ্য বেল্ট এন্ড রোড’ উদ্যোগটি একটি অসাধারণ ও রাজোচিত উদ্যোগ। এ উচ্চাভিলাষী মেগা উদ্যোগের মাধ্যমে বিশ্বের প্রায় ৪ বিলিয়িন মানুষ আন্তঃরাষ্ট্রীয় পরিকাঠামোগত উন্নয়ন, ব্যবসা ও বিনিয়োগ এবং সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে যোগাযোগের মাধ্যমে ব্যাপকভাবে উন্নতি লাভ করবে। বাংলাদেশ এ উদ্যোগের গর্বিত প্রতিষ্ঠাতা সদস্য। বাংলাদেশে চলমান বহুমুখী বৃহদায়তন ও মাঝারী প্রকল্পে এ উদ্যোগের মাধ্যমে বিপুল পরিমাণ চীনা বিনিয়োগ প্রতিষ্ঠিত হয়েছে। ফলে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে এক যুগান্তকারী উন্নয়ন ধারার সৃষ্টি হয়েছে। আমরা আশা করছি বর্তমান সরকার কর্তৃক বহুমুখী দৃষ্টিনন্দন উন্নয়নের ধারায় বাংলাদেশ আগামী ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে বিশ্বে প্রতিষ্ঠা লাভ করবে।
অনুষ্ঠানে বক্তাগণ আশা প্রকাশ করেন, আঞ্চলিক সহযোগিতা ও উন্নয়নের ক্ষেত্রে ‘বেল্ট এন্ড রোড’ উদ্যোগটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আন্তঃরাষ্ট্রীয় কানেকটিভিটি তথা দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া, পশ্চিম এশিয়া ও ইউরোপের মধ্যে সেতু বন্ধন হিসেবে এ উদ্যোগের মুখ্য ভূমিকা পালন করার যথেষ্ট সম্ভাবনা আছে। আন্তঃরাষ্ট্রীয় সড়ক যোগাযোগ, ভৌত অবকাঠামো উন্নয়ন, বিদ্যুৎ শক্তি, কৃষ্টি, পর্যটন, সাংস্কৃতিক বিনিময় এবং শিল্প ও বাণিজ্যের বহুমুখী সম্প্রসারণের ক্ষেত্রে ও উদ্যোগ উজ্জ্বল ভূমিকা রাখবে।
বাসস/সবি/এসই/২২০৮/জেহক