বাসস দেশ-২৬ : বিশ্ববিদ্যালয়গুলোতে ১৩০ বিশেষায়িত ল্যাব স্থাপন করা হবে : জুনাইদ আহমদ পলক

306

বাসস দেশ-২৬
আইসিটি-ল্যাব
বিশ্ববিদ্যালয়গুলোতে ১৩০ বিশেষায়িত ল্যাব স্থাপন করা হবে : জুনাইদ আহমদ পলক
সিলেট, ২০ এপ্রিল, ২০১৯ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, শিগগিরই দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আরো ১৩০টি বিশেষায়িত ল্যাব স্থাপন করা হবে।
তিনি বলেন, ‘আইসিটির ছোঁয়ায় বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে। আমরা ইতোমধ্যে ৪০টি বিশ্ববিদ্যালয়ে আইসিটি ল্যাব স্থাপন করেছি। শিগগিরই আরো অন্তত ১৩০টি বিশেষায়িত ল্যাব স্থাপন করা হবে।’
প্রতিমন্ত্রী আজ সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী ‘এলআইসিটি সাস্ট টেক ফেস্ট ২০১৯’ এর ‘টেক টক উইথ পলক’ শীর্ষক অনুষ্ঠানে এ কথা বলেন।
তিনি বলেন, ‘সমাজের অনিয়ম ও দুর্নীতি থামানোর অন্যতম উপায় হচ্ছে খাতগুলোতে তথ্য প্রযুক্তির ব্যবহার। ‘ই জিপি’ চালু হওয়ার পর থেকেই টেন্ডার বাণিজ্য অনেকটাই কমে গেছে বলেও তিনি উল্লেখ করেন।
পলক বলেন, ‘ইনোভেশন ডিজাইন এন্ট্রাপ্রেনেয়ার একাডেমি (আইডিয়া) এর মাধ্যমে তরুণদের কর্মসংস্থান হচ্ছে। দশ বছর আগেও যেখানে ৫৬ লাখ লোক মাত্র ইন্টারনেটের আওতায় ছিলো, আজ সেখানে দশ কোটির মতো মানুষ ইন্টারনেট ব্যবহার করে। ২০২০ সালের মধ্যে সাড়ে চার হাজার ইউনিয়নকে ব্রডব্যান্ডের আওতায় আনা হবে।
তিনি বলেন, ‘গার্মেন্টস ও প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের পর তৃতীয় বৃহত্তম বৈদেশিক মুদ্রা আমদানির ক্ষেত্র হয়ে উঠছে আইসিটি খাত। এখন আর তলাবিহীন ঝুঁড়ি নয়, সব সেক্টরেই ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। উদ্যোক্তাদের সব ধরণের সহায়তা দেয়া হচ্ছে। চাকুরি প্রার্থী চাই না, এমন লোক চাই যে চাকুরি সৃষ্টি করতেই বেশী উদগ্রীব।’
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।
দেশের সরকারি-বেসরকারি ৫৪টি বিশ^বিদ্যালয়ের প্রায় ১২শ’ বিজ্ঞানপ্রেমী শিক্ষার্থীর অংশগ্রহণে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। টেক ফেস্টে আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, সফটওয়্যার, রোবো ফাইটসহ পাঁচটি প্রতিযোগিতার আয়োজন করা হয়।
বাসস/সংবাদদাতা/এমএসএইচ/২১০৬/-কেকে