কাজের মাধ্যমেই শিক্ষা ক্ষেত্রে সব সমস্যার সমাধান করা হবে : শিক্ষা উপমন্ত্রী

187

চট্টগ্রাম, ২০ এপ্রিল, ২০১৯ (বাসস) : বক্তব্যে নয়, বরং কাজের মাধ্যমেই শিক্ষা ক্ষেত্রে সব সমস্যা সমাধানের প্রত্যয় ব্যক্ত করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।
শনিবার চট্টগ্রামের দৈনিক আজাদী আয়োজিত ‘শিক্ষায় চট্টগ্রাম : একগুচ্ছ প্রস্তাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই প্রত্যয় ব্যক্ত করেন।
দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক শাহেদা ইসলাম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) চট্টগ্রাম অঞ্চলের পরিচালক অধ্যাপক প্রদীপ চক্রবর্তী, চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়–য়া প্রমুখ আলোচনায় অংশ নেন।
এতে স্বাগত বক্তব্য দেন পত্রিকাটির পরিচালনা সম্পাদক ওয়াহেদ মালেক। সাংবাদিক রতন বড়–য়া অনুষ্ঠানটি পরিচালনা করেন।
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষা খাতসহ প্রতিটি খাতে বিগত দশ বছরে অভাবনীয় উন্নয়ন হয়েছে। তবে আমাদের কিছু সীমাবদ্ধতা ও সমস্যাও রয়েছে।
তিনি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ক্রমবর্ধমান হারে বাড়ছে। শিক্ষা খাতে যথেষ্ট বিনিয়োগের কারণেই এটি সম্ভব হয়েছে। এর থেকে ফলাফল আমরা এখন পাচ্ছি। শিক্ষা খাতে আমাদের চ্যালেঞ্জ আছে। তবে সফলতাও কম নয়।
ব্যারিস্টার মহিবুল বলেন, আগে আমাদের কারিগরি শিক্ষায় এক শতাংশের কম শিক্ষার্থী ছিল। এখন তা ১৪ শতাংশে পৌঁছেছে। সামনে আরও বাড়বে। উপজেলা পর্যায়ে কারিগরি বিদ্যালয় স্থাপন করার জন্য কাজ শুরু হয়েছে।
সারাদেশের ১১০টি উপজেলায় একটি করে কারিগরি বিদ্যালয় স্থাপন প্রকল্প হাতে নেওয়া হয়েছে জানিয়ে শিক্ষা উপমন্ত্রী বলেন, দেশের প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান চালুর জন্য বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের লক্ষ্য ঠিক করে দিয়েছেন।
তিনি আরও বলেন, চট্টগ্রামে সরকারি স্কুলের অপ্রতুলতা রয়েছে। এ কারণে এখানে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মাধ্যমে স্কুল পরিচালনা করা হচ্ছে। যেটি দেশের আর কোথাও নেই। সরকার এখানে বিনিয়োগ করছে। চসিকের মাধ্যমে ৩০ কোটি টাকা ভর্তুকি দিচ্ছে।

image_printPrint