বাসস দেশ-১৪ : তামাকের উপর কর বৃদ্ধি জীবন বাচাঁবে এবং সরকারের রাজস্ব আয় বাড়াবে

323

বাসস দেশ-১৪
তামাক-কর
তামাকের উপর কর বৃদ্ধি জীবন বাচাঁবে এবং সরকারের রাজস্ব আয় বাড়াবে
ঢাকা, ২০ এপ্রিল, ২০১৯ (বাসস) : তামাকজাত পণ্যের উপর উচ্চহারে কর আরোপে জনজীবন বাঁচবে এবং সরকারের রাজস্ব আয় বাড়বে। রাজধানীর শ্যামলীতে আজ ‘তামাকজাত দ্রব্যের ওপর উচ্চহারে কর আরোপের প্রয়োজনীয়তা’ শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা একথা বলেন।
ঢাকা আহ্ছানিয়া মিশনের হেলথ সেক্টরের প্রশিক্ষণ কক্ষে আয়োজিত সভায় বক্তরা ২০১৯-২০ অর্থবছরের তামাকের উপর কর কাঠামোর প্রস্তাবনায় বলেন, ‘সিগারেটের মূল্যস্তর সংখ্যা ৪ টি থেকে কমিয়ে ২টি (নি¤œ এবং উচ্চ) স্তরে নিয়ে আসা, নি¤œস্তরে ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ৫০ টাকা নির্ধারণ করে ৬০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা এবং উচ্চস্তরে ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ন্যূনতম ১০৫ টাকা নির্ধারণ করে ৬৫ শতাংশ সম্পূরক শল্ক আরোপ করা এবং ধোঁয়াবিহীন তামাকপণ্যের (জর্দা ও গুল) ট্যারিফ ভ্যালু প্রথা বিলুপ্তকরে প্রতি ১০ গ্রাম জর্দার খুচরা মূল্য ৩৫ টাকা এবং প্রতি ১০ গ্রাম গুলের খুচরা মূল্য ২০ টাকা নির্ধারণ করে ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা, সকল তামাকপণ্যের খুচরা মূল্যে ১৫ শতাংশ ভ্যাট প্রযোজ্য করা।’
আহ্ছানিয়া মিশনের হেলথ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদের সভাপতিত্বে সভায় স¦াস্থ্য মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব মোহাম্মদ রুহুল কুদ্দুস, সাভার পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা শরাফ উদ্দিন আহমদ চৌধুরী, যমুনা নিউজের স্পেশাল করেসপন্ডেট সুশান্ত সিনহা ও ভাইটাল স্ট্রাটিজির কান্ট্রি ম্যানেজার মো. নাসির উদ্দিন উপস্থিত ছিলেন।
আহ্ছানিয়া মিশনের সহকারী পরিচালক ও তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের সমন্বয়কারী মো. মোখলেছুর রহমান সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
বাসস/সবি/এমএসএইচ/১৭৪৫/-কেএমকে