বাসস দেশ-১৩ : রোহিঙ্গা সমস্যা সমাধানে এশিয়ার সংসদসমূহের ভূমিকা গুরুত্বপূর্ণ : আবুল কালাম আজাদ

163

বাসস দেশ-১৩
রোহিঙ্গা-আহ্বান
রোহিঙ্গা সমস্যা সমাধানে এশিয়ার সংসদসমূহের ভূমিকা গুরুত্বপূর্ণ : আবুল কালাম আজাদ
ঢাকা, ২০ এপ্রিল, ২০১৯ (বাসস) : পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ ও স্থায়ী সমাধানে এশিয়ার সংসদ সদস্যদের জোরালো ভূমিকা রাখার ওপর গুরুত্বারোপ করেন।
শুক্রবার রাশিয়া ফেডারেশনের নারান-মার-এ এশিয়ান পার্লামেন্টারী এসেম্বলী’র ‘স্টান্ডিং কমিটি অন ইকনমিক এন্ড সাসটেইনেবল ডেভোলপমেন্ট’- শীর্ষক সভায় এক অনির্ধারিত আলোচনায় রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৫ দফা প্রস্তাবের কথা উল্লেখ করে আবুল কালাম আজাদ বলেন, বর্তমানে রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের জন্য অন্যতম প্রধান সমস্যা। সম্পূর্ণ মানবিক কারণে বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। তাদের যথাযথ খাবার, বাসস্থান, চিকিৎসা ও নিরাপত্তা নিশ্চিত করেছে। রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ ও এক স্থায়ী সমাধানে এশিয়ার সংসদ সদস্যবৃন্দকে জোরালো ভূমিকা রাখতে হবে।
সভায় তিনি ৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। এসময় চীন, তুরস্ক ও রাশিয়ার প্রতিনিধিদলের প্রধানরা বাংলাদেশের অবস্থানের প্রতি জোরালো সমর্থন ব্যক্ত করেন।
সভায় বাংলাদেশ, রাশিয়া, চীন ও তুরস্কসহ ২৩টি দেশের ১শ’ জন প্রতিনিধি অংশ নেন। সভায় সভাপতিত্ব করেন এশিয়ান পার্লামেন্টারী এসেম্বলীর (এপিএ) ভাইস প্রেসিডেন্ট রাশিয়ার এলেক্সি লেমচেঙ্কো। বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য নূরুন্নবী চৌধুরী এমপি ও সেলিম আলতাফ জর্জ এমপি সভায় অংশ নেন।
আজ সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, আবুল কালাম আজাদ সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনের ধারাবাহিকতায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনেও বাংলাদেশ দৃষ্টান্ত স্থাপন করবে বলেও তিনি আশা প্রকাশ করেন।
তিনি বলেন, এসডিজি অর্জনে জ্বালানী নিরাপত্তা খুবই গুরত্বপূর্ণ বিষয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ টেকসই লক্ষ্য অর্জনে দ্রুত এগিয়ে যাচ্ছে।
সভায় এশিয়ান ইন্টিগ্রেটেড এনার্জি মার্কেট, পরিবেশ, ইকোনমিক গ্রোথ, এসডিজি বাস্তবায়ন, পানিসম্পদ,দারিদ্র দূরীকরণ এবং গ্রীন ফান্ডিংসহ ৮টি রেজুশনের উপর আলোচনা ও সংশোধনী আনা হয়। বাংলাদেশ প্রতিনিধিদলের প্রধান আবুল কালাম আজাদ এমপি এনার্জি, পরিবেশ,এসডিজি এবং গ্রীন ফান্ডিংসহ অন্যান্য বিষয়ে গুরুত্বপূর্ণ সংশোধনী প্রস্তাব উত্থাপন করলে সর্ব সম্মতিক্রমে সেগুলো গৃহীত হয়।
বাসস/সবি/এমআর/১৭৪০/-জেজেড