শিল্পী লাকী আকন্দ’এর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আগামীকাল

342

ঢাকা, ২০ এপ্রিল, ২০১৯ (বাসস) : আধুনিক বাংলা গানের খ্যাতিমান শিল্পী লাকী আকন্দ’এর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আগামীকাল ২১ এপ্রিল। তিনি ছিলেন একাধারে গীতিকার, সুরস্কার ও কন্ঠশিল্পী।
দূরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১৭ সালের ২১ এপ্রিল অসংখ্য কালজয়ী গানের এই শিল্পী ঢাকায় ইন্তেকাল করেন। তার মৃত্যুতে সংগীতজগত হারায় এক মেধাবী শিল্পীকে। আজও তার চিরায়তধারার গানগুলো বাংলা গানের ভান্ডারে বিশেষ অবস্থান নিয়ে আছে।
ছোটবেলা থেকেই গান শেখেন এই প্রতিভাধর শিল্পী। মাত্র চৌদ্ধ বছর বয়সে এইচএমভি’র সাথে চুক্তিবদ্ধ হয়ে গান গাওয়া শুরু করেন। সেই সময় থেকেই সংগীতজগতে তিনি পরিচিতি লাভ করেন। ১৯৬৯ সালে আধুনিক বাংলা গান ক্যাটাগরিতে ‘ পাকিস্তান আর্ট কাউন্সিল’এর প্রথম পুরস্কার লাভ করেন এই মেধাবী শিল্পী। এর পর আর তাকে পেছনে তাকাতে হয়নি। একটার পর একটা প্রাণস্পর্শী গান গেয়ে নিজের অবস্থানকে উচ্চকিত করেন।
তার গানের প্রথম এ্যালবাম ‘ লাকী আকন্দের গান ’ নামে ১৯৮৪ সালে প্রকাশ পায়। এর পর তার অন্যান্য এলবামগুলোর মধ্যে রয়েছে , মা মনিয়া,নীল মনিহার,আমায় ডেকো না, সুমনা, নীলা, পলাতক আমি প্রভৃতি।
২০১৫ সালে লাকী আকন্দের ফুসফুসের ক্যান্সার ধরা পড়ে। এরপর চলে অবিরাম চিকিৎসা । ২০১৭ সালে ক্রমাগত আড়াইমাস হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। কিছুটা সুস্থ হন। কিন্তু আবারও অসুস্থ হয়ে পড়লে তাকে রাজধানীর মিটফোর্ট হাসপাতালে ভর্তি করা হয়। এ হাসপাতালেই শিল্পী ২০১৭ সালের ২১ এপ্রিল সন্ধ্যায় শেষ নি:শ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬১ বছর। লাকী আকন্দ ১৯৫৬ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন।