অধিনায়ক না করায় অবসরের ইঙ্গিত মালিঙ্গার

164

কলম্বো, ১৯ এপ্রিল ২০১৯ (বাসস) : আসন্ন ওয়ানডে বিশ্বকাপের গতকাল ১৫ সদস্যের দল ঘোষনা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড। দলের সবচেয়ে বড় চমক অধিনায়ক পদ। গেল চার বছর কোন ওয়ানডেই খেলেননি সেই দিমুথ করুনারত্নকেই বিশ্বকাপের জন্য শ্রীলংকার অধিনায়ক নির্বাচিত করা হয়েছে। যা নিয়ে আলোচনা তুঙ্গে। তবে কিছু খেলোয়াড় খুব ক্ষুব্ধ বোর্ডের এমন সিদ্বান্তে।
তাই সাবেক হয়ে যাওয়া ওয়ানডে অধিনায়ক লাসিথ মালিঙ্গা বিশ্বকাপের আগেই অবসরের ইঙ্গিত দিয়ে দিলেন। দল ঘোষনার ঘন্টা খানেক পর শ্রীলংকা খেলোয়াড়দের হোয়াটসঅ্যাপ গ্রুপে নিজের ভাবনা ব্যক্ত করেন মালিঙ্গা। সেখানে তিনি লিখেন, ‘মাঠে আমাদের আর হয়তো দেখা হবে না। আমার পাশে যারা ছিলেন, ঈশ্বর তাদের মঙ্গল করুন।’
অবশ্য দল ঘোষনার আগে শ্রীলংকা ক্রিকেটে প্রধান নির্বাচক ফোন করেছিলেন মালিঙ্গাকে। তার কাছে প্রধান নির্বাচক জানতে চান- অধিনায়ক না হলে তিনি কি বিশ্বকাপে খেলবেন না। তখন কিছুই বলেননি মালিঙ্গা। কিন্তু পরে ঠিকই নিজের অবসর নিয়ে ইঙ্গিত দিয়েছেন মালিঙ্গা।
মালিঙ্গার অবসরের ইঙ্গিতের ব্যাপারে শ্রীলংকা বোর্ডের এক কর্তা জানান, ‘মালিঙ্গার অবসরের বিষয়টি স্পষ্ট নয়। মনে হচ্ছে, সে নিজে থেকেই সড়ে যেতে চাচ্ছে। তবে মালিঙ্গার বোঝা উচিত, দেশের হয়ে খেলা নেতৃত্বের থেকেও অনেক বেশি গুরুত্বপূর্ণ। তার নেতৃত্বে ১৪টি ম্যাচের মধ্যে ১৩টিতেই শ্রীলংকা হেরেছে। এটিও বোধ হয় সে জানে।’
চলতি বছর মালিঙ্গার নেতৃত্বে ওয়ানডেতে নিউজিল্যান্ডের মাটিতে তিন ম্যাচ এবং দক্ষিণ আফ্রিকার মাটিতে পাঁচ ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয় শ্রীলংকা। তবে দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজে আচমকা অধিনায়কত্ব পেয়েই দলকে বিরাট সাফল্য এনে দেন করুনারতেœ। দুুই ম্যাচের সিরিজে প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করে শ্রীলংকা।
গত দু’বছরে মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথুজ, দীনেশ চান্দিমাল, থিসারা পেরেরার মতো খেলোয়াড়দের শ্রীলংকার দলের অধিনায়কত্ব দিয়েও সাফল্যের মুখ দেখেনি ৯৬’বিশ্বকাপ চ্যাম্পিয়নরা।