বাজিস-৩ : মেঘনায় ১৭ জেলে আটক : জাটকা ধরার ৬৩ নৌকা জব্দ

160

বাজিস-৩
চাঁদপুর-নৌকা জব্দ
মেঘনায় ১৭ জেলে আটক : জাটকা ধরার ৬৩ নৌকা জব্দ
চাঁদপুর, ১৯ এপ্রিল, ২০১৯( বাসস ): জেলার মেঘনায় টাস্কফোর্র্সের অভিযানে ১৭ জন জেলেকে জাটকা ধরার অপরাধে আটক করে মোবাইল কোর্টে ১৩ জনকে ১ বছর করে কারাদন্ড ও বাকি ৪ জনকে বয়স বিবেচনায় ৫ হাজার টাকা করে ২০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট মোরশেদুল ইসলাম এ আদেশ দেন। এ সময় ৬৩ টি জাটকা ধরার নৌকা আটক করা হয়েছে। একই সাথে ৫টি অবৈধ মাছের আড়ত পুড়িয়ে বিনষ্ট করা হয়। জেলেদের হামলায় আত্মরক্ষায় ৭ রাউন্ড গুলি নিক্ষেপ করা হয়। অভিযানে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মাহমুদ জামান, ফরিদগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা মিজানুর রহমান আহত হন।
বৃহস্পতিবার বিকেল ৫ টা থেকে রাত সাড়ে ১০ টা পর্যন্ত পদ্মা- মেঘনা নদীর অ ন্তত ১০টি জাটকা নিরোধ এলাকায় এলাকায় অভিযান পরিচালিত হয়।
অভিযানে পদ্মা ও মেঘনা নদীর পর্যটন স্পট, গোয়ালিয়র চর, রাজ রাজেস্বর ইউনিয়নের পদ্মা তীরবর্তী এলাকা, শরীয়তপুর সীমান্ত সংলগ্ন কাটাখালি , কাছিকাটা, সাইলুরের ছাই ফ্যাক্টরি এলাকা, আনন্দবাজার, শহরের টিলাবাড়ি এলাকায় সাড়াশি অভিযান পরিচালিত হয়। এ সময়ে ৬৩ টি ইঞ্জিন চালিত মাছ ধরার নৌকা আটক করে ব্যবহার অনুপযোগী করা হয়, ৫ টি মাছের আড়ত আগুনে পুড়িয়ে দেয়া হয়, পৌনে ৪ লাখ মিটার কারেন্ট জাল আটক করে পুড়িয়ে ফেলা হয়, ও ১ মণ জাটকা আটক করে গরিবদের মধ্যে বিতরণ করা হয়। এবং ১৭ জন জেলেকে জাটকা ধরার অপরাধে আটক করে মোবাইল কোর্টে ১৩ জনকে ১ বছর করে কারাদন্ড ও বাকি ৪ জনকে বয়স বিবেচনায় ৫ হাজার টাকা করে মোট ২০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেণ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোরশেদুল ইসলাম ।
অভিযান চলাকালে চাঁদপুর সদর উপজেলার রাজ রাজেশ্বর ইউনিয়নের কাটাখালি ও শরীয়তপুরের কাছিকাটার কাছে গেলে জেলেরা অতর্কিত হামলা চালায়। তাদের ছোড়া ইট পাটকেলে টাস্কফোর্সের কয়েকজন আহত হয়। এ সময়ে আত্মরক্ষার্থে নৌ পুলিশ ও কোস্টগার্ড ৬ রাউন্ড রাবার বুলেট ও ১ রাউন্ড ফাঁকা গুলি করে।
জেলেদের ছোঁড়া ইটের আঘাতে ফরিদগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা মিজানুর রহমান মাথায় ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের গলায় আঘাতপ্রাপ্ত হন।
অভিযানে ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মাহমুদ জামান, ফরিদগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা মিজানুর রহমান, চাঁদপুর নৌ থানার ওসি আবু তাহের, কোস্টগার্ড কমান্ডার আবদুল মালেক, নৌ পুলিশ ও কোস্টগার্ড এবং নৌ বাহিনীর নাবিকরা ।
বাসস/সংবাদাতা/১৩০০/নূসী