বরিশালে নিজের ভাগ্য নিজেই বদলে দিয়ে স্বর্নিভর হলেন শারীরিক প্রতিবন্ধী বেল্লাল

239

॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ১৯ এপ্রিল, ২০১৯ (বাসস) : সকল প্রতিবন্ধকতাকে জয় করে বোরাক (ব্যাটারি চালিত থ্রি-হুইল) চালিয়ে নিজের ভাগ্য নিজেই বদলে দিয়ে স্বর্নিভর হলেন শারীরিক প্রতিবন্ধী মো. বেল্লাল হোসেন হাওলাদার (৩৫)।
বাসস’র সাথে আলাপকালে শারীরিক প্রতিবন্ধী মো: বেল্লাল জানান, জেলার বাকেরগঞ্জ উপজেলার ভরপাশা ইউনিয়নের কালীগঞ্জ গ্রামে তার জন্ম। মা-বাবা’র প্রথম সন্তান বেল্লাল। মাত্র সাত বছর বয়সে ঠান্ডা জনিত কারণে টাইফয়েট জ্বরে আক্রান্ত হয়ে দুই পাঁ হারান তিনি। বাবা-মা সন্তানের এ করুণ দশায় দুঃচিন্তা গ্রস্থ হয়ে পড়েন। অদম্য মনোবল ও কঠোর পরিশ্রমী বেল্লাল আরো জানায়, নিজ পাঁয়ে ভর করে দাঁড়ানোর শক্তি ছিল না তার। দু’হাত ও দু’পাঁয়ে ভর দিয়ে পথ চলতে হতো বেল্লাককে। প্রবল আত্ম-প্রত্যয়ী বেল্লাল বাঁশ দিয়ে তৈরি লাঠি ভর করে পথ চলার চেষ্টা করে সফলও হলেন। মাত্র চার বছর পূর্বে বিয়ে করে সংসার জীবনে পাঁ রাখেন তিনি।
এরপর পরিবারের অর্থনৈতিক চাকা সচল করতে স্থানীয় একটি এনজিও থেকে লোন নিয়ে বোরাক (ব্যাটারি চালিত থ্রি-হুইল) কিনলেন। একটু একটু করে স্বনির্ভর হওয়ার স্বপ্ন নিয়ে শুরু করেন নতুন জীবনের পথ চলা।
স্ত্রী মোসাম্মৎ আখলিমা জানান, শারীরিক প্রতিবন্ধী স্বামীকে নিয়ে সংসার জীবনে বহু কষ্ট করেছেন। এক সময় অনেক কষ্টের দিন কাটলেও এখন ভালো আছেন। তবুও ভিক্ষা করেন নি তারা। বর্তমানে প্রতিদিন বোরাক চালিয়ে হাজার টাকা অথবা কোন দিন তার চেয়ে বেশি লাভ থাকে। বোরাক কেনার ১ বছরের মধ্যেই আমাদের বোরাক কেনার টাকা প্রায় উঠে এসেছে। একই সাথে আমাদের পরিবারে স্বচ্ছলতাও ফিরে এসেছে।
উপজেলার ভরপাশা ইউনিয়ন পরিষদ মেম্বার সালেহা বেগম (সমাজকর্মী) বাসস’কে বলেন, প্রবল আত্ম-প্রত্যয়ী শারীরিক প্রতিবন্ধী বেল্লাল পূর্ব থেকেই সকল প্রতিবন্ধকতাকে জয় করে একজন ভ্রাম্যমান দোকানী হিসেবে এলাকায় পরিচিত। তিনি তার গলায় একটি ব্যগ ঝুলিয়ে পান-বিড়ি বিক্রি করতেন। শারীরিক প্রতিবন্ধী মো. বেল্লাল সমাজ সেবা অধিদফতরের প্রতিবন্ধী ভাতা পান।
সমাজকর্মী সালেহা বেগম বলেন, জীবন যুদ্ধে হার না মানা অদম্য মো. বেল্লাল নিজের সংসারের হাল নিজেই ধরতে ব্যাটারি চালিত থ্রি-হুইল বোরাক চালিয়ে নিজের ভাগ্য নিজেই বদলে দিয়েছে। পাশাপাশি নিজ গ্রামে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন।
এবিষয়ে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বাকেরগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ শামসুল আলম চুন্নু বলেন, বর্তমান সরকার সকল প্রকার প্রতিবন্ধীদের পাশে থেকে সহযোগিতা করতে বদ্ধপরিকর। বর্তমান সরকার প্রতিবন্ধীদের জন্য প্রতিবন্ধী ভাতা, শিক্ষা বৃত্তিসহ বিভিন্ন প্রকার সুযোগ সুবিধার ব্যবস্থা করেছেন।
তিনি বলেন, বাকেরগঞ্জ উপজেলা পরিষদ শারীরিক প্রতিবন্ধী মো. বেল্লালকে তার যোগ্যতা অনুযায়ী সকল প্রকার সহযোগিতা করবেন।