ওয়ানডে বিশ্বকাপে শচিন টেন্ডুলকারের চার রেকর্ড যা কখনো ভাঙ্গবে না

418

ঢাকা, ১৯ এপ্রিল ২০১৯ (বাসস) : শচিন টেন্ডুলকার একটা নাম যা প্রায় ক্রিকেট খেলাটির সঙ্গেই মিশে আছে। প্রায় সিকি শতাব্দির বর্ণাঢ্য ক্যারিয়ারে ‘লিটল মাস্টার’ ভারতের হয়ে ছয়টি বিশ্বকাপে অংশ নিয়েছেন।
মাত্র ১৯ বছর বয়সে ১৯৯২ বিশ্বকাপে প্রথমবার অংশ নেয়া টেন্ডুলকার প্রায় দুই দশক পর ২০১১ আসরে এ মেগা ইভেন্টে শেষ ম্যাচ খেলেন।
বিশ্বকাপে তিনি অনেক বড় বড় ইনিংস খেলেছেন। তবে ২০০৩ আসরে পাকিস্তানের বিপক্ষে তার ৯৮ রানের ইনিংসটি অন্যতম একটি হিসেবে বিবেচিত হয়। বাবার মৃত্যুর পর কেনিয়ার বিপক্ষে তার খেলা ১৪৩ রানের ইনিংসটিও ক্রিকেট ভক্তদের মনে থাকবে আজীবন। এছাড়া ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ ঘুড়ানো ১২০ রানের ইনিংসটিও কৃতজ্ঞতার সাথে ভক্তরা স্মরণ করবে।
এ লেখায় আমরা বিশ্বকাপে টেন্ডুলকারের চারটি রেকর্ড নিয়ে আলোচনা করব, যা কখনো ভাঙ্গবে না।
৪. বিশ্বকাপে সবচেয়ে বেশি বাউন্ডারি
বিশ্বকাপে দুই শ’র বেশি বাউন্ডারি মারা একমাত্র ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার। বিশ্বকাপে ৪৫ ম্যাচে এ মাস্টার ব্লাস্টার মোট ২৪১টি বাউন্ডারি হাঁকিয়েছেন।
টেন্ডুলকারের পরে দ্বিতীয় সর্বোচ্চ ৯৬ বাউন্ডারি আছে অস্ট্রেলিয়ার রিকি পন্টিংয়ের। বর্তমান খেলোয়াড়দের মধ্যে এমনকি কেউ এখন পর্যন্ত ৯০ বাউন্ডারিও হাঁকাতে পারেননি।
সুতরাং সে বিবেচনায় টেন্ডুলকারের বাউন্ডারির রেকর্ডটি বাকি সময়ে অক্ষুণœ থেকে যাবে।
৩. বিশ্বকাপে সবচেয়ে বেশি রান
বিশ্বকাপে দুই হাজারের বেশি রান করা একমাত্র খেলোয়াড় টেন্ডুলকার। ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বড় এ টুর্নামেন্টে ৪৫ ম্যাচে ৫৬ দশমিক ৯৫ গড়ে ছয় সেঞ্চুরি ও ১৫ হাফ সেঞ্চুরিতে তার মোট রান ২,২৭৮।
তার সবচেয়ে কাছের প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার রিকিং পন্টিংয়ের রান ৫৩৫। বর্তমান খেলোয়াড়দের মধ্যে ক্রিস গেইল করেছেন মাত্র ৯৪৪। যা টেন্ডুলকারের ধারে-কাছেও না।
২. বিশ্বকাপে সবচেয়ে বেশি পঞ্চাশোর্ধ ইনিংস
বিশ্বকাপ মঞ্চে ২১ বার ৫০+ রান করেছেন টেন্ডুলকার।
১৫টি হাফ সেঞ্চুরি এবং ৬টি সেঞ্চুরিতে ক্রিকেট বিশ্বকাপে তার পঞ্চাশোর্ধ ইনিংস সংখ্যা ২১ টি। বিশ্বকাপে মাত্র ১২টি পঞ্চাশোর্ধ ইনিংস রয়েছে শ্রীলংকার কুমার সাঙ্গাকারার।
বর্তমান খেলোয়াড়দের মধ্যে বিশ্বকাপে পঞ্চাশোর্ধ ইনিংস রয়েছে মাত্র ছয়টি।
১,বিশ্বকাপে সবচেয়ে বেশি ইনিংস
ক্যারিয়ারে ছয়টি বিশ্বকাপে ভারতের হয়ে টেন্ডুলকার খেলেছেন ৪৪টি ইনিংস। এ ক্ষেত্রে তার সবচেয়ে কাছের প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। বিশ্বকাপে যিনি অস্ট্রেলিয়ার হয়ে ৪২টি ইনিংস খেলেছেন।
বর্তমান খেলোয়াড়দের মধ্যে সর্বাধিক ২৬ ইনিংস রয়েছে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের। টেন্ডুলকারের জীবদ্দশায় তার এ রেকর্ড ভঙ্গ করা আক্ষরিক অর্থেই অসম্ভব এবং সম্ভবত এটা কখনো ভঙ্গ হবেও না।
সুতরাং বিশ্বকাপ ইতিহাসে টেন্ডুলকারের এ চারটি রেকর্ড কখনোই ভাঙ্গবে না- এটা সহজেই মেনে নেয়া যায়।