বাসস দেশ-৩২ : অগ্নি-নিরাপত্তায় ডিএনসিসিতে তিন কমিটি

234

বাসস দেশ-৩২
অগ্নি-নিরাপত্তা
অগ্নি-নিরাপত্তায় ডিএনসিসিতে তিন কমিটি
ঢাকা, ১৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকায় সকল ভবনের অগ্নি-নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে তিনটি কমিটি গঠন করা হবে।
আজ নগর ভবনে মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে অগ্নি-নির্বাপন বিষয়ে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। কমিটি তিনটি হচ্ছে কেন্দ্রীয় কমিটি, কারিগরি কমিটি ও পরিদর্শন কমিটি।
সভায় মেয়র বলেন, ‘ডিএনসিসির সকল ভবনে পর্যায়ক্রমে অগ্নি-নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এ ব্যাপারে কাউকে ছাড় দেয়া হবে না। এ লক্ষ্যে সরকারি-বেসরকারি, বাণিজ্যিক প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন সবাইকে নিয়ে কাজ করতে হবে।’
সভার সিদ্ধান্ত অনুযায়ী ডিএনসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাইকে আহবায়ক করে কেন্দ্রীয় কমিটি গঠন করা হবে। এই কমিটিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক, অগ্নি-নির্বাপক বিশেষজ্ঞ, অগ্নি-নিরাপত্তা সেবাদানকারী বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধি থাকবেন।
কারিগরী কমিটি মূলত বুয়েটের একজন অধ্যাপকের নেতৃত্বে অগ্নি-নিরাপত্তা সেবাদানকারী বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে গঠন করা হবে।
ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের নেতৃত্বে ইতোমধ্যে গঠিত হওয়া পরিদর্শন কমিটিতে অগ্নি-নিরাপত্তা সেবাদানকারী বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের অন্তর্ভূক্ত করা হবে। উল্লেখ্য, ভবন পরিদর্শন কমিটি ইতোমধ্যে ৩৩টি ভবন পরিদর্শন করেছে। এর মধ্যে রয়েছে বহুতল শিক্ষা প্রতিষ্ঠান, মার্কেট, হাসপাতাল ও বেসরকারি অফিস।
মতবিনিময় সভায় উপস্থিত অগ্নি-নিরাপত্তা সেবাদানকারী বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা প্রত্যেকে কমপক্ষে ৫টি করে ভবনের অগ্নি-নির্বাপণ ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনীয় সব ধরণের সহযোগিতা করবেন বলে প্রতিশ্রুতি প্রদান করেন।
মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীন, ইএমকেএওয়াই এন্টারপ্রাইজ লিমিটেডের উপদেষ্টা এস এম নুরুল হক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আলী আহমেদ খান ও মো. গোলাম কিবরিয়া উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএসএইচ/১৯১৭/-এইচএন