বাসস ক্রীড়া-৭ : দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ দলে আমলা; সুযোগ হয়নি মরিস-হেনড্রিক্সের

216

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-দক্ষিণ আফ্রিকা দল
দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ দলে আমলা; সুযোগ হয়নি মরিস-হেনড্রিক্সের
জোহানেসবার্গ, ১৮ এপ্রিল ২০১৯ (বাসস/এএফপি) : ডান-হাতি অভিজ্ঞ ব্যাটসম্যান হাশিম আমলাকে অন্তর্ভুক্ত করে ইংল্যান্ড এন্ড ওয়েলসে অনুষ্ঠিতব্য ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের জন্য আজ ১৫ সদস্যের দল ঘোষণা করেছেন দক্ষিণ আফ্রিকা। তবে সুযোগ হয়নি ব্যাটসম্যান রেজা হেনড্রিক্স ও অলরাউন্ডার ক্রিস মরিসের।
দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ দলে আমলা থাকছেন কি, থাকছেন নাÑ এই নিয়ে আলোচনা তুঙ্গে ছিলো। কারণ গেল বছর নিজেকে মেলেই ধরতে পারেননি আমলা। ১১ ম্যাচে ২৮ দশমিক ৬৩ গড়ে মাত্র ২টি হাফ-সেঞ্চুরিতে ৩১৫ রান করেছেন তিনি। চলতি বছর ৫ ম্যাচে ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ২১৪ রান করে ফর্মে ফেরার আভাস দিয়েছিলেন আমলা। কিন্তু ঘরোয়া আসরে তার পারফরমেন্স আবারো চিন্তায় ফেলে দেয় দক্ষিণ আফ্রিকার নির্বাচকদের।
তারপরও অভিজ্ঞতাকে প্রাধান্য দিয়ে আসন্ন বিশ্বকাপ দলে আমলাকে রেখেছেন নির্বাচকরা। জাতীয় নির্বাচক প্যানেলের আহ্বায়ক লিন্ডা জোন্ডি বলেন, ‘ওয়ানডেতে আমলার ব্যাটিং গড় ৫০-এর কাছাকাছি। সাম্প্রতিক সময় তার ফর্ম খারাপ। তবে আমলা যে ধরনের ব্যাটসম্যান তাতে তার ফর্ম নিয়ে চিন্তার কিছুই নেই। আশা করি, বিশ্বকাপে দলকে সাফল্য এনে দিতে তিনি বড় অবদান রাখবে।’
আমলার সাথে দলে আছেন আইডেন মার্করাম। ঘরোয়া আসরের ফর্ম, দলে সুযোগ পেতে বড় সুবিধা করেছে মার্করামকে। এজন্য দলে সুযোগ হয়নি হেনড্রিক্সের। শ্রীলংকার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজে ফর্মহীনতায় ছিলেন তিনি। তবে দু’টি টি-২০ ম্যাচেই হাফ-সেঞ্চুরি করেছিলেন হেনড্রিক্স।
ফাফ ডু-প্লেসিসের নেতৃত্বাধীন দলে একজন উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে রয়েছেন কুইন্ট ডি কক। তার ব্যাকআপ হিসেবে রাখা হয়েছে ডেভিড মিলারকে। যদি ডি কক ইনজুরিতে পড়েন তবে উইকেটের পেছনে সামলাতে হবে মিলারকে। চলতি বছরের শুরুতে দেশের মাটিতে শ্রীলংকার বিপক্ষে সিরিজে উইকেটের পেছনে দেখা গেছে মিলারকে।
দলে সুযোগ হয়নি অলরাউন্ডার মরিসের। বর্তমানে আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলছেন তিনি। আইপিএল খেলছেন পেসার কাগিসো রাবাদা ও ইমরান তাহিরও। উইকেট শিকারের দিক দিয়ে সেরা দুই’য়ে আছেন রাবাদা ও তাহির। দিল্লির হয়ে রাবাদা ৮ ম্যাচে ১৭টি ও চেন্নাই সুপার কিংসের হয়ে তাহির ৯ ম্যাচে ১৫ উইকেট শিকার করেছেন।
এদিকে, ইনজুরি থাকা সত্ত্বেও দলে রাখা হয়েছে পেসার লুঙ্গি এনগিডি ও এনরিখ নর্টিকে। আইপিএল শুরুর পরই ইনজুরির কারনে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েন তারা। তারপরও তাদের দলে রাখার ব্যাপারে জাতীয় নির্বাচক প্যানেলের আহ্বায়ক জোন্ডি বলেন, ‘আমরা আশা করছি, আগামী ১২ মে বিশ্বকাপের পর জন্য শুরু হওয়া ক্যাম্পের আগেই সুস্থ হয়ে উঠবেন এনগিডি ও নর্টজে।’
এদিকে, ডু-প্লেসিস, জেপি ডুমিনি, তাহির ও ডেল স্টেইন টানা তৃতীয়বারের মত বিশ্বকাপ খেলবেন। গত বিশ্বকাপের প্রথমবারের মত খেলতে নেমেছিলেন ডি কক ও মিলার। তাই দ্বিতীয়বারের মত বিশ্বকাপ খেলবেন ডি কক ও মিলার।
দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ দল : ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), জেপি ডুমিনি, ইমরান তাহির, আইডেন মার্করাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, এনরিখ নর্টি, আন্দিল ফেলুকুয়াও, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি, ডেল স্টেইন, রাসি ভ্যান ডার ডুসেন।
বাসস/এএমটি/১৯১০/মোজা/স্বব