ইংল্যান্ডের বিশ্বকাপ দলে জায়গা হয়নি আর্চারের

51

লন্ডন, ১৭ এপ্রিল, ২০১৯ (বাসস) : নিজ মাঠে অনুষ্ঠিতব্য আসন্ন ক্রিকেট বিশ্বকাপে ইংল্যান্ড দলে জায়গা হয়নি জোফরা আর্চারের। চলতি বছরের শুরুতে ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ানডে দলটির ওপরই বিশ্বকাপের আস্থা রেখেছেন ইংলিশ নির্বাচকরা।
তবে আর্চারের জন্য বিশ্বকাপ দরজা এখনি বন্ধ হয়ে যায়নি। মেগা এ ইভেন্টের আগে আয়ারল্যান্ড সফর ও নিজ মাঠে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে দলে রাখা হয়েছে তাকে। এ দুই সিরিজে ভাল পারফরমেন্স করতে পারলে ৩০ মে শুরু হতে যাওয়া বিশ্বকাপের চুড়ান্ত দলে জায়গা পাবার সুযোগ এখনো রয়েছে তার।
ক্যারিবিয় দ্বীপ পুঞ্জের বারবাডোজে জন্ম গ্রহণকারী আর্চারের এখন সুযোগ থাকবে ২৩ মে বিশ্বকাপের জন্য চুড়ান্ত দল ঘোষনার সময় স্কোয়াডভুক্ত হবার। সাসেক্সের হয়ে খেলা ২৪ বছর বয়সি আর্চার এবং তার পিতা ইতোমধ্যে ব্রিটিশ পাসপোর্ট লাভ করেছেন। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের পরিবর্তিত আইন অনুসারে ইংলিশদের হয়ে খেলতে হলে তাকে অন্তত তিন বছর যুক্তরাজ্যে বাস করতে হবে। গত ১৭ মার্চ আর্চার তিন বছর সময় সীমা পার করেছেন।
আগের নিয়ম বলবৎ থাকলে ২০২২ সালের গ্রীষ্মের আগে তিনি জাতীয় দলের জন্য যোগ্য হতে পারতেন না। কারণ ওই আইনে অন্তত ৭ বছরের রেসিডেন্সির প্রয়োজন ছিল। কিন্তু নতুন আইনের কারণে তিনি জাতীয় দলের হয়ে ছয়টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ ইতোমধ্যে খেলে ফেলেছেন। তন্মধ্যে একটি আয়ারল্যান্ডের বিপক্ষে এবং ৫টি পাকিস্তানের বিপক্ষে। যোগ্যতার কারণে তিনি ইংল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াডের দরজায়ও কড়া নাড়ছেন।
চলতি বছরের শুরুতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অনুষ্ঠিত ওয়ানডে সিরিজের ১৫ দলের স্কোয়াডে অন্তুর্ভুক্ত হয়েছিলেন আর্চার এবং বার্বাডোজে জন্ম নেয়া সাসেক্সের আরেক ক্রিকেটরা ক্রিস জর্ডানও। পাকিস্তানের বিপক্ষে একমাত্র টি-২০ ম্যাচের জন্য ১৪ জনের স্কোয়াডেও জায়াগা পেয়েছিলেন তারা।
ভারতে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লীগেও (আইপিএল) পারফরমেন্স দিয়ে সবাইকে মুগ্ধ করেছেন পেস বোলার আর্চার । বিশ্বকাপের স্কোয়াডে জায়গা পেলে তিনিও ডেভিড উইলি, লিয়াম প্লানকেট ও টম কারানের মত দক্ষতা দেখাতে পারবেন।
ইংল্যান্ড জাতীয় দলের নির্বাচক এড স্মিথ বলেন,‘ ঘরোয়া ও ফ্য্রাঞ্চাইজি ক্রিকেটে জোফরা আর্চারের পারফর্মেন্স সবাইকে মুগ্ধ করেছে। সে খুবই মেধাবী ও রোমঞ্চকর ক্রিকেটার। তবে বিগত কয়েক বছর ধরে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে নিয়মিত পারফর্ম করে আসছেন ক্রিস জর্ডান। ক্রিকেটার হিসেবে তিনি নিয়মিত উন্নতি করছেন। ওয়েস্ট ইন্ডিজে টি-২০ ম্যাচেও আমরা তেমনটাই দেখেছি। যে কারণে ওডিআই স্কোয়াডে জায়গা পাবার দাবী তিনি রাখেন।’
ইংল্যান্ডের সাবেক এই ব্যাটসম্যান বলেন,‘ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নিয়ম অনুযায়ী ২৩ এপ্রিলের আগেই আমাদের ১৫ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষনা বাধ্যবাদকতা রয়েছে। অবশ্য পাকিস্তানের বিপক্ষে ওডিআই সিরিজের জন্য গঠিত ১৭ জনের স্কোয়াডের সাবাই ১৫ জনের স্কোয়াডে জায়গা পাবার দাবীদার।’ সিরিজ শেষে ওই ১৫ জনের স্কোয়াডটি ঘোষণা করা হবে।
ইংল্যান্ডের অনেক পেস বোলারই মনে করেছিলেন বিশ্বকাপের সম্ভাব্য স্কোয়াডে অন্তর্ভুক্ত হবে আর্চার। মঙ্গলবার ক্রিস ওকস বলেন, নিরপেক্ষভাবে দলগঠন করা হলে নিয়মিত কোন খেলোয়াড়ের পরিবর্তে আর্চারই স্কোয়াডভুক্ত হতেন।
এদিকে মৌসুম শুরুর ডাবলিন ম্যাচে ওপেনিং জুটিতে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। আইপিএলে অংশগ্রহনরত মঈন আলী, জনি বেয়ারস্টো, জস বাটলার, বেন স্টোকস ও ক্রিস ওকসকে বিশ্রাম দেয়া হয়েছে।
ওডিআই র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা ইংল্যান্ড দলের নেতৃত্বে ফের ফিরিয়ে আনা হয়েছে আয়ারল্যান্ডের সাবেক ব্যাটসম্যান ইয়োইন মরগানকে। প্রথমবারের মত বিশ্বকাপ শিরোপা পেতে মরিয়া ইংলিশ দলটি। তিনবার বিশ্বকাপের ফাইনালে খেলা দলটি সর্বশেষ খেলেছিল ১৯৯২ সালে।
বিশ্বকাপ দল: পাকিস্তান সিরিজের দল: ইয়োইন মরগান (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কারান, জো ডেনলি, ক্রিস জর্ডান, এ্যালেক্স হেলস, লিয়াম প্লানকেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ডেভিড উইলি, ক্রিস ওকস, মার্ক উড।
পাকিস্তান ওয়ানডে সিরিজের ১৭ সদস্যের দল: ইয়োইন মরগান (অধিনায়ক), মঈন আলী, জোফরা আর্চার, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কারান, জো ডেনলি, ক্রিস জর্ডান, এ্যালেক্স হেলস, লিয়াম প্লানকেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ডেভিড উইলি, ক্রিস ওকস, মার্ক উড।
আয়ারল্যান্ড ও পাকিস্তান টি-২০ সিরিজের ১৪ সদস্যের দল: ইয়োইন মরগান (অধিনায়ক), জোফরা আর্চার, স্যাম বিলিং ,টম কারান, জো ডেনলি, ক্রিস জর্ডান, এ্যালেক্স হেলস, লিয়াম প্লানকেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, জেমস ভিন্স, ডেভিড উইলি, মার্ক উড।

image_printPrint