উ. কোরিয়ার পরমাণু কেন্দ্রে কর্মতৎপরতা লক্ষ্য করা গেছে : মার্কিন পর্যবেক্ষক

94

সিউল, ১৭ এপ্রিল, ২০১৯ (বাসস ডেস্ক) : উত্তর কোরিয়ার প্রধান পারমাণবিক কেন্দ্রে কর্মতৎপরতা লক্ষ্য করা গেছে। ধারণা করা হচ্ছে ওয়াশিংটনের সাথে সম্মেলন ভেঙ্গে যাওয়ার পর পিয়ংইয়ং তেজস্ক্রিয় উপকরণ বোমা তৈরীর জ্বালানিতে পরিণত করার প্রক্রিয়া ফের শুরু করেছে। বুধবার মার্কিন পর্যবেক্ষণ সংস্থা একথা জানায়। খবর এএফপি’র।
পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচি বিষয়ে কোন ধরনের চুক্তি ছাড়াই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে অনুষ্ঠিত গত ফেব্রুয়ারির সম্মেলন শেষ হওয়ার পর গত সপ্তাহে নতুন করে দেশটির পারমাণবিক কেন্দ্রে কর্মতৎপরতা লক্ষ্য করা যাচ্ছে।
এ সংক্রান্ত আলোচনার শুরু থেকে উত্তর কোরিয়া বলে আসছে, তারা যুক্তরাষ্ট্রের সাথে কূটনৈতিক সম্পর্ক বজায় রাখতে আগ্রহী রয়েছে। গত সপ্তাহে কিম বলেন, ওয়াশিংটন ‘সঠিক মনোভাব’ নিয়ে এগিয়ে আসলে তিনি ট্রাম্পের সঙ্গে আবারো আলোচনায় বসতে প্রস্তুত রয়েছেন।
সেন্টার ফর স্ট্রাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ জানায়, গত ১২ এপ্রিল স্যাটেলাইট থেকে প্রাপ্ত ইয়ংবিয়ন পারমাণবিক কেন্দ্রের ছবিতে কেন্দ্রটির ইউরেনিয়াম সমৃদ্ধকরণ স্থাপনা ও তেজস্ক্রিয় গবেষণাগারের কাছে রেলের পাঁচটি ওয়াগন দেখা যায়।
ওয়াশিংটন ভিত্তিক ওই পর্যবেক্ষণ সংস্থা জানায়, ‘অতীতে এসব বিশেষ রেল ওয়াগন তেজক্রিয় উপকরণ নেয়ার কাজে ব্যবহার করতে দেখা গেছে।

image_printPrint