অর্থনৈতিক কূটনীতি আরো জোরদারে পদক্ষেপ নেয়ার পরামর্শ

388

ঢাকা, ১৬ এপ্রিল, ২০১৯ (বাসস) : পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বিশ্বে অর্থনৈতিক কূটনীতি আরো জোরদার করতে বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহকে পদক্ষেপ নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে এ পদক্ষেপ নেয়ার পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য পররাষ্ট্র মন্ত্রী এ.কে. আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক প্রিন্স, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক এবং কাজী নাবিল আহমেদ অংশগ্রহণ করেন।
সভায় সরকারিভাবে বাংলাদেশি কোন ডেলিগেট ও খেলোয়াড় বিদেশ সফরে গেলে বিষয়গুলো পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করার লক্ষ্যে সকল মন্ত্রণালয় বরাবর পত্র প্রেরণের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়া সফররতদের বিষয়ে মিশনগুলো যাতে সদা তৎপর থাকে সেজন্য মন্ত্রণালয় থেকে মিশনে পত্র প্রেরণের সুপারিশ করা হয়।
সভায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ২০১৯ সালের কর্মপরিকল্পনা ও তার বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয়। এ সব পরিকল্পনা দ্রুত বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় জনবল নিয়োগ, অর্থ বরাদ্দ এবং দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদানের সুপারিশ করা হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন চলমান ৮ টি প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং কমিটি প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়নের জন্য সুপারিশ করে।
সভায় প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রী বিদেশ সফরের পর কেবিনেটে যেরকম প্রতিবেদন উপস্থাপন করা হয় স্থায়ী কমিটিতেও সেরকম প্রতিবেদন উপস্থাপনের সুপারিশ করা হয়।
সভায় বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে সারাবিশ্বে অর্থনৈতিক কূটনীতি জোরদার করার জন্য বিদেশে নিযুক্ত বাংলাদেশি মিশনসমূহকে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মাহবুবুজ্জামান, মেরিটাইম এফেয়ার্স ইউনিটের সচিব খোরশেদ আলম, পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।