লেগানেসের সাথে ড্র করে আবারো হতাশ করলো মাদ্রিদ

58

মাদ্রিদ, ১৬ এপ্রিল ২০১৯ (বাসস) : এক ম্যাচ পরেই আবারো লা লিগায় পয়েন্ট হারিয়েছে রিয়াল মাদ্রিদ। এবার লেগানেসের সাথে ১-১ গোলে ড্র করে হতাশ করেছে জিনেদিন জিদানের দল। ফ্রেঞ্চম্যান করিম বেনজেমার গোলে কোনরকমে এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে গ্যালাকটিকোরা।
লেগানেসের মাঠে মাদ্রিদের আরো একটি বাজে পারফরমেন্সে জয় তো দুরের কথা, ড্র’ই যেন কঠিন হয়ে দাঁড়িয়েছিল। এই ড্রয়ে লিগ টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনার তুলনায় তৃতীয় স্থানে থাকা মাদ্রিদের পয়েন্টের ব্যবধান বেড়ে দাঁড়ালো ১৩। কোচ হিসেবে জিনেদিন জিদানের দ্বিতীয় মেয়াদে রিয়াল মাদ্রিদ এ পর্যন্ত তিনটি জয়, একটি পরাজয় ও একটিতে ড্র করেছে। বিরতির ঠিক আগে জোনাথন সিলভার গোলে লেগানেস জয় প্রায় পেয়েই গিয়েছিল। কিন্তু ৫১ মিনিটে বেনজেমার গোলে মাদ্রিদ সমতায় ফেরার পর পুরো ম্যাচে জয়ের কোন চেষ্টাই করেনি। মৌসুমে এটি বেনজেমার ২৬তম গোল।
জিদান বলেছেন, ‘এই ম্যাচের পর মনে হয়েছে আমাদের আত্মবিশ্বাসের অভাব রয়েছে। আমাদের আরো বেশী আগ্রাসী হওয়া উচিত ছিল।’
এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে চার পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে থাকা মাদ্রিদের জন্য এই ম্যাচে জয় পাওয়াটা ততটা গুরুত্বপূর্ণ না হলেও এক পয়েন্ট নিয়ে ১১তম স্থানে উঠে এসেছে লেগানেস।
ইউরোপীয়ান প্রতিযোগিতায় একটু আগে ভাগেই বিদায় নেয়ায় ও ঘরোয়া কোন আসরেই শিরোপার কোন নিশ্চয়তা না থাকায় রিয়ালের জন্য মৌসুম শেষ করাটা এখন আনুষ্ঠানিকতা মাত্র। তারপরেও নতুন কোচ হিসেবে জিদানকে দায়িত্ব দেয়ার অর্থ হচ্ছে ক্লাব কর্তৃপক্ষ কিছুটা হলেও সুবিধাজনক অবস্থানে থেকে আগামী মৌসুম শুরু করতে যাচ্ছে। বিশেষ করে রেকর্ড টানা তিনবারের চ্যাম্পিয়ন হিসেবে শেষ ১৬’র লড়াইয়ে আয়াক্সের কাছে পরাজিত হয়ে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেয়াটা মাদ্রিদের জন্য বিব্রতকর ছিল। লা লিগায়ও প্রথম থেকেই শিরোপা দৌড়ে টিকে ছিল না মাদ্রিদ। এসব থেকে বেরিয়ে এসে নতুন ভাবে আগামী মৌসুমের জন্য দলকে প্রস্তুত করাই হবে জিদানের সামনে বড় চ্যালেঞ্জ। বিপরীতে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা এখনো চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার পাশাপাশি টানা দ্বিতীয়বারের মত লিগ শিরোপারও দ্বারপ্রান্তে পৌঁছে গেছে।
গতকাল ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে জিদানের কাছে গণমাধ্যমের বেশীরভাগ প্রশ্নই ছিল খেলোয়াড়দের ভবিষ্যত নিয়ে। আসন্ন গ্রীষ্ম মৌসুমের দলবদলে বড় কোন তারকাকে দলে নেয়া হবে কিনা এই প্রশ্নই এখন সকলের মনে উঁকি দিচ্ছে। আর এতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন জিদান নিজেই। এবারের মৌসুমে অন্যতম ধারাবাহিক পারফরমেন্স দেখিয়েছেন বেনজেমা। যে কারণে জিদানও ইতোমধ্যেই ঘোষণা দিয়েছেন এই স্ট্রাইকার অবশ্যই দলে থাকছেন। এদিকে তিন ম্যাচে দ্বিতীয়বারের মত বেঞ্চে থাকা গ্যারেথ বেলের ভবিষ্যত নিয়ে শঙ্কা রয়েই গেছে।
কালকের ম্যাচে প্রথমার্ধে কোন দলই তেমন একটা সুযোগ সৃষ্টি করেত পারেনি। তবে মার্কো আসেনসিও ও রাফায়েল ভারানের দু’টি প্রচেষ্টা ব্যর্থ হওয়ায় সফলতা পায়নি মাদ্রিদ। বিরতির ঠিক আগে মার্টিন ব্রেথওয়েটের সহযোগিতায় সিলভা স্বাগতিকদের উচ্ছ্বাসে ভাসান। যদিও এই লিড খুব বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৬ মিনিট পর বেনজেমা মাদ্রিদের হয়ে সমতা ফেরান।

image_printPrint